1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
ভাস্কর মৃণাল হকের মৃত্যু - |ভিন্নবার্তা

ভাস্কর মৃণাল হকের মৃত্যু

vinnabarta.com
  • প্রকাশ : শনিবার, ২২ অগাস্ট, ২০২০, ১০:৩৭ পূর্বাহ্ন

দেশের খ্যাতিমান ভাস্কর মৃণাল হক মারা গেছেন। গতকাল ২১ আগস্ট, শুক্রবার দিবাগত রাত ২টার দিকে রাজধানীর গুলশানে নিজ বাসায় তার মৃত্যু হয়।

গণমাধ্যমকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন মৃণাল হকের গ্রাফিক্স ডিজাইনার আলমগীর।

তিনি বলেন, ‘ওনার ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগ ছিল। শুক্রবার রাতে ওনার সুগার লেবেল কমে গিয়েছিল, পাশাপাশি অক্সিজেন মাত্রাও কমে গিয়েছিল। পরে এভারকেয়ার হাসপাতালে ফোন করে অ্যাম্বুলেন্স আনা হয়। হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।’

বেশ কিছু দিন ধরেই ৬২ বছর বয়সী মৃণাল হকের শারীরিক অবস্থা ভালো যাচ্ছিল না। রাজধানীর এভারকেয়ার (সাবেক অ্যাপোলো) হাসপাতালে সম্প্রতি চিকিৎসাও নিয়েছেন তিনি।

১৯৯৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়ে সেখানে ভাস্কর্য নির্মাণের সাথে যুক্ত হন মৃণাল হক। ২০০২ সালে দেশে ফিরে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

তিনি নিজ উদ্যোগে নির্মাণ করেন মতিঝিলের বিখ্যাত ‘বক’ ভাস্কর্যটি। ২০০৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে নির্মিত গোল্ডেন জুবিলি টাওয়ায়েরও তিনি নির্মাতা।

এছাড়া সারাদেশে বেশ কিছু ভাস্কর্য নির্মাণ করেছেন মৃণাল হক। এর মধ্যে রাজারবাগ পুলিশ লাইনের ‘দুর্জয়’, রাজধানীর পরিবাগের বিটিসিএল ভবনের সামনে নির্মিত ‘জননী ও গর্বিত বর্ণমালা’ উল্লেখযোগ্য।

তবে তার নির্মিত সুপ্রিম কোর্টের সামনে স্থাপিত গ্রিক দেবী থেমিসের অনুকরণে নির্মিত ভাস্কর্যটি সমালোচনার মুখে পড়ে। পরবর্তীতে সেটি সরিয়ে নেয়া হয়।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD