1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
স্বল্পমেয়াদী বন্যার আভাস, পাহাড় ধসের আশঙ্কা - |ভিন্নবার্তা

স্বল্পমেয়াদী বন্যার আভাস, পাহাড় ধসের আশঙ্কা

vinnabarta.com
  • প্রকাশ : মঙ্গলবার, ১৮ অগাস্ট, ২০২০, ১১:১৪ অপরাহ্ন

টানা কয়েকদিনের অতিভারী বর্ষণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি অঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। একই সঙ্গে পাহাড় ধসের আশঙ্কাও করা হয়েছে সংস্থাটি থেকে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দেশের দক্ষিণ-পূর্ব পার্বত্য অঞ্চল ও দক্ষিণ-মধ্য উপকূলীয় অঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। ফলে উক্ত অঞ্চলের নদীর পানির সমতল দ্রুত বাড়তে পারে। এই সময়ের মধ্যে চট্টগ্রাম, বান্দরবান ও কক্সবাজার জেলার কতিপয় স্থানে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। একই সঙ্গে ঝুঁকিপূর্ণ স্থানে ভূমি ধ্বসের আশঙ্কা রয়েছে।

ইতোমধ্যে চট্টগ্রাম জেলার নিম্নাঞ্চল জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে। বৃষ্টির পানি ঢুকে পড়েছে নগরীর মেডিক্যাল কলেজসহ বিভিন্ন স্থাপনায়।

এদিকে ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতল স্থিতিশীল আছে। আগামী ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতল হ্রাস পেতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানির সমতলও স্থিতিশীল রয়েছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আর উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে।

কয়েকদিন থেকে দেশের সব বিভাগেই বর্ষণ হচ্ছে। বৃষ্টিপাত বেড়ে যাওয়ায় ২০ আগস্টের দিকে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল এবং মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির কথাও জানিয়েছে পাউবো।

এবছর ইতোমধ্যে দু’দফা বন্যা হয়ে গেছে দেশের অন্তত ৩০টি জেলায়। যার ধকল এখনো কাটিয়ে উঠতে পারেনি ভুক্তভোগীরা।

ভিন্নবার্তা/এমএসআই

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD