1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
মহা প্রলয়ের আশঙ্কা, নতুন বিপদের নাম 'বুমেরাং ভূমিকম্প'! |ভিন্নবার্তা

মহা প্রলয়ের আশঙ্কা, নতুন বিপদের নাম ‘বুমেরাং ভূমিকম্প’!

vinnabarta.com
  • প্রকাশ : বৃহস্পতিবার, ১৩ অগাস্ট, ২০২০, ০৭:০৫ অপরাহ্ন

বিপদ যেন আর পিছু ছাড়ছে না মানুষের। করোনা মহামারীতে মৃত্যু মিছিল অব্যাহত। তার মধ্যেই পৃথিবীর বিভিন্ন প্রান্তে দাবানল লেগেই রয়েছে। প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও ভূমিকম্প হচ্ছে। এবার মহা প্রলয়ের আশঙ্কা। এতদিন পর্যন্ত সাধারণ মানুষ ভূমিকম্পের কথা শুনেছে। কমবেশি অভিজ্ঞতা রয়েছে সকলের। তবে এবারে বিজ্ঞানীরা হদিশ পেয়েছেন বুমেরাং ভূমিকম্প’র। খবর নিউজ এইটটিনের।

আটলান্টিক মহাসাগরে প্রথমবারের জন্য অনুভূত হয়েছে এই ‘বুমেরাং ভূমিকম্প’। বিজ্ঞানীদের দাবি, এই বুমেরাং ভূমিকম্পের ফলে তারা ভূমিকম্পের আগাম সতর্কতা জারি করতে পারবেন। সাদাম্পটন ইউনিভার্সিটি এবং ইম্পেরিয়াল কলেজ অব লন্ডনের বিজ্ঞানীরা বহু গবেষণার করে অ্যাটলান্টিক মহাসাগরের গভীরে ভূমিকম্পের এই পথ খুঁজে পেয়েছেন।
ঠিক কি অনুভূতি হয়? বিজ্ঞানীরা বলছেন, এক্ষেত্রে যে গতিতে তরঙ্গ আসে, তার থেকে অনেক বেশি দ্রুত গতিতে ভূমিকম্পের তরঙ্গ উৎসমুখে ফিরে যায়। ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ বিপুল হতে পারে। এমনকি অনেকক্ষেত্রে তা সাধারণ বেশীমাত্রার ভূমিকম্পের দ্বিগুণ বা তারও বেশি হওয়ার সম্ভাবনা। নেচার জিও সায়েন্স জার্নালে প্রকাশিত গবেষণাপত্র থেকে জানা গেছে, ২০১৬ সালে আটলান্টিক মহাসাগরের নীচে এই কম্পন অনুভূত হয়। তারপর থেকে গবেষণা চলছিল। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.১ ম্যাগনিটিউড।

ভিন্নবার্তা/এসআর

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD