শিরোনাম

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ শ্রমিকদের

ভিন্নবার্তা প্রতিবেদক

তিন বছরের ইনক্রিমেন্ট, মূল বেতনের ৫ শতাংশ বাড়ানোসহ বাৎসরিক ছুটির টাকা আদায়ের দাবিতে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার রাইজিং স্পিনিং মিলের ডাইয়িং সেক্টরের প্রায় হাজারখানেক শ্রমিক বিক্ষোভ করেছে। মঙ্গলবার সকাল সাড়ে ৭টা থেকে তারা প্রায় এক ঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখে। পরে গোলড়া হাইওয়ে পুলিশ মহাসড়কে যানচলাচল স্বাভাবিক করে।

ডাইয়িং শাখার শ্রমিক শহিদুল ইসলাম জানান, গত তিন বছর যাবৎ তাদের ইনক্রিমেন্ট দেওয়া হয় না। বাৎসরিক ছুটি না কাটালে মূল বেতনের সাথে ওই অতিরিক্ত ডিউটির টাকা দেওয়ার কথা থাকলেও তা দেয় না। রুবেল নামে আরো এক শ্রমিক বলেন, কোনো প্রকার দাবি-দাওয়া নিয়ে গেলে কোনো নোটিশ ছাড়াই ছাঁটাই করে, যে কারণে কোন কিছু না বলে এত দিন সহ্য করেছি। দেয়ালে পিঠ ঠেকে যাওয়ায় আজ দাবি আদায়ের জন্য আন্দোলনে নেমেছি।

রাইজিং স্পিনিং মিলের ডাইয়িং শাখার ম্যানেজার মাহবুবুর রহমান জানান, আমরা শ্রমিকদের সকল ধরনের সুয়োগ-সুবিধা প্রদান করি। তবে গত তিন বছর যাবৎ এই ডাইয়িং শাখার ইনক্রিমেন্ট বন্ধ রয়েছে। মালিকের সঙ্গে কথা হয়েছে, ডিসেম্বরের ভেতর শ্রমিকদের সকল দাবি পূরণ করা হবে।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, রাইজিং স্পিনিং মিলের শ্রমিকরা তাদের কিছু দাবি নিয়ে মহাসড়কে অবরোধের চেষ্টা করলে আমরা তাদের ঢাকা-আরিচা মহাসড়ক থেকে সরিয়ে দিয়ে যান চলাচল স্বাভাবিক করি।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুুন