1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
এডিবির ৫০ কোটি ডলারের ঋণ পাচ্ছে বাংলাদেশ |ভিন্নবার্তা

এডিবির ৫০ কোটি ডলারের ঋণ পাচ্ছে বাংলাদেশ

vinnabarta.com
  • প্রকাশ : বুধবার, ১২ অগাস্ট, ২০২০, ০২:০৩ অপরাহ্ন

সরকার দ্রুত অর্থনীতি পুনরুজ্জীবিত করার লক্ষ্যে ১ দশমিক ০৩ ট্রিলিয়ন ডলার উদ্দীপন প্যাকেজ ঘোষণা করেছে, যা ২০১৯-২০ অর্থবছরের প্রাক্কলিত জিডিপির ৩ দশমিক ৭ শতাংশ। এজন্য বাজেট বাস্তবায়নে আরও নতুন নতুন উৎস থেকে অর্থের সন্ধান করা হচ্ছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্র জানায়, সরকার বাজেট বাস্তবায়ন করতে নতুন নতুন অর্থের খোঁজে রয়েছে। সরকারের বিনিময় ভারসাম্য সহায়তার (বিওপি) অনুরোধে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি), জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থাসহ (জাইকা) বড় উন্নয়ন অংশীদারদের কাছ থেকে ঋণ সাড়া মিলেছে। বাজেট সহায়তা হিসেবে এর আগে ১ বিলিয়ন ডলার বা ১০০ কোটি ডলার ঋণ চাওয়া হয়েছিল এডিবির কাছে। তবে ২০২০-২১ অর্থবছরের ঘোষিত বাজেট বাস্তবায়নের জন্য ৫০ কোটি ডলার ঋণ দিতে রাজি হয়েছে এডিবি।

প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ ৪ হাজার ২৫০ কোটি টাকা।

ইআরডি সূত্র জানায়, বর্তমানে ঋণের বিষয়টি আলোচনার শেষ পর্যায়ে রয়েছে। আশা করা যাচ্ছে যে সেপ্টেম্বর মাসেই এ বিষয়টি চূড়ান্ত হবে। মাইগ্রেশন, ক্ষুদ্র ঋণ, বিদেশ ফেরত প্রবাসীদের কর্মসংস্থানের জন্য এডিবির কাছে ঋণ চাওয়া হয়েছিল।

ইআরডির এডিবি উইংয়ের প্রধান (যুগ্ম-সচিব) আব্দুল বাকি বলেন, এর আগে এডিবির কাছ থেকে ১০০ কোটি ডলার ঋণ চাওয়া হয়েছিল। তবে এডিবি ৫০ কোটি ডলার ঋণ বাজেট সাপোর্ট হিসেবে দিতে চেয়েছে। এ বিষয়টি সামনে রেখে উভয়পক্ষের মধ্যে আলোচনা চলছে। আশা করা যাচ্ছে, সেপ্টেম্বর মাসে এর একটা পরিষ্কার কাঠামো দেখা যাবে। এর পরেই ঋণচুক্তি হবে উভয়পক্ষের মধ্যে।

এদিকে ২০১৯-২০ অর্থবছরেও বাজেট সহায়তা হিসেবে এডিবি এরই মধ্যে ৫০ কোটি ডলার ছাড় করেছিল।

ভিন্নবার্তা/এমএসআই

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD