1. admin-1@vinnabarta.com : admin : admin
  2. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  3. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  4. bddesignhost@gmail.com : admin : jashim sarkar
  5. newspost2@vinnabarta.com : ebrahim-News :
  6. vinnabarta@gmail.com : admin_naim :
  7. admin_pial@vinnabarta.com : admin_pial :

সরকারবিরোধী নতুন জোট গঠনে তৎপর ৭ দল

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : বুধবার, ১১ মে, ২০২২ ৭:৩০ pm

বিশেষ প্রতিনিধি : আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে অনুষ্ঠানের দাবি বাস্তবায়নে ২০ দলীয় জোট, জাতীয় ঐক্যফ্রন্টের বাইরে নতুন একটি রাজনৈতিক মোর্চা হচ্ছে। সমমনা সাতটি রাজনৈতিক দল এই মোর্চা গঠনে ইতোমধ্যে গত ২৮ এপ্রিল ও ১০ মে দু’টি বৈঠক করেছে। সম্ভাব্য এই মোর্চার তৃতীয় বৈঠক হবে আগামী ২৩ মে। বৈঠকে অংশ নেওয়া সমমনা এই সাতটি দল মনে করে শেখ হাসিনার অধীনে কখনোই সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হবে না। তাই নির্বাচনকালীন নির্দলীয় সরকার গঠনে রাজপথে কঠোর আন্দোলনের কোন বিকল্প নেই। তারা বিশ্বাস করেন- বর্তমান সরকারের অধীনে কোন সুষ্ঠু নির্বাচন হবে না। তাই এ সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচনের দাবিতে বিরোধী দলগুলো প্রায় সবাই একমত। সরকার পতন আর নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে যারা আন্দোলন করবে তাদের সাথে ঐক্য গড়ার চেষ্টায় থাকবে এই সাতটি দল।

জানা গেছে, সমমনা এই দলগুলো দীর্ঘদিন ধরে ঐক্যবদ্ধ রাজনৈতিক মোর্চা গড়ে তোলার চেষ্টায় ছিল। সেই চেষ্টা এবার বাস্তবে রূপ পেতে যাচ্ছে। এর পাশাপাশি বৃহত্তর ঐক্য গড়ে তোলার বিষয়েও তারা নিজেদের মধ্যে আলোচনা অব্যাহত রেখেছেন। বৈঠকে অংশ নেওয়া সাতটি দল হচ্ছে- জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, নাগরিক ঐক্য, গণঅধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ, রাষ্ট্র সংস্কার আন্দোলন ও গণসংহতি আন্দোলন।

দলগুলোর শীর্ষ নেতারা গত ২৮ এপ্রিল রাজধানীর গণস্বাস্থ্য কেন্দ্রে বৈঠক করে। ১০ মে বৈঠক করে গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে। দুই দফা বৈঠকে তারা নতুন মোর্চা গঠনে করে আন্দোলনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সূত্র মতে ৭ দলের সম্ভাব্য মোর্চার নাম হবে ‘গণতন্ত্র মঞ্চ’। নির্দলীয় সরকার প্রতিষ্ঠার একদফা আন্দোলনে মাঠে থাকবে তারা।

১০ মে সাত দলের বৈঠকের পর নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না জানিয়েছেন, বর্তমান সরকারের অধীনে নির্বাচন নয়, তাদের রিজাইন করতে হবে। তারপর একটা অর্ন্তবর্তীকালীন সরকার গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করবে। তিনি এও জানান, আমরা সাংবিধানিক দিকগুলোও খতিয়ে দেখছি। পরের বৈঠকগুলোতে এ নিয়ে আরও আলোচনা হবে’ কিভাবে কি করা যায় তা নিয়ে।

গতকালের (১০ মে) বৈঠকে উপস্থিত ছিলেন ভাসানী অনুসারী পরিষদের ডা. জাফরুল্লাহ চৌধুরী, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণঅধিকার পরিষদের রেজা কিবরিয়া ও নুরুল হক নুর, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম প্রমুখ।
ভিন্নবার্তা ডটকম/এসএস



আরো




মাসিক আর্কাইভ