1. admin-1@vinnabarta.com : admin : admin
  2. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  3. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  4. bddesignhost@gmail.com : admin : jashim sarkar
  5. newspost2@vinnabarta.com : ebrahim-News :
  6. vinnabarta@gmail.com : admin_naim :
  7. admin_pial@vinnabarta.com : admin_pial :

ফেসবুক ব্যবহারে সমস্যা হতে পারে যেসব কারণে

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২ ৪:৪৫ pm

বর্তমানে সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ফেসবুক। প্রতি মাসে ফেসবুক ব্যবহার করেন ২.৭ বিলিয়ন মানুষ। তরুণ প্রজন্ম থেকে শুরু করে সব বয়সী মানুষের কাছেই জনপ্রিয় এই সাইট। গেল বছর বেশ কয়েকবার ফেসবুক বিভ্রাট দেখা দিলেও এর ব্যবহারকারীর সংখ্যা কমেনি। বরং বেড়েছে।

তবে মাঝে মাঝেই ফেসবুক বিভ্রাটের মুখে পড়তে হচ্ছে ব্যবহারকারীদের। ২০২১ সালে অক্টোবর মাসে বেশ কয়েকবার বিভ্রাটের মুখে পড়ে ফেসবুক। এতে বেশ আর্থিক ক্ষতিও গুনতে হয়েছে টেক জায়ান্ট ফেসবুককে। তবে অনেক কারণেই এমনটা হতে পারে। সব সময় যে ফেসবুকের সার্ভারে সমস্যা তা কিন্তু নয়, আপনার ডিভাইসেও সমস্যা থাকতে পারে।

তাহলে চলুন জেনে নেওয়া যাক ফেসবুক ব্যবহারে সমস্যা হওয়ার কারণ ও সমাধান-

> আপনার ফোন, কম্পিউটার কিংবা রাউটারেও সমস্যা হতে পারে। তাই ফেসবুক চালাতে অসুবিধা হলে ডিভাইসগুলো পরীক্ষা করুন একবার। প্রয়োজনে রিস্টার্ট দিয়ে নিন।

> আপনার ফোনে থাকা ফেসবুক অ্যাপে সমস্যা থাকতে পারে। আবার এমন হতে পারে কেবল আপনার অ্যাকাউন্টটিই বন্ধ করে দেওয়া হয়েছে। অর্থাৎ সমস্যা কী সবার নাকি আপনার একার, তা কোনো কোনো ক্ষেত্রে খুঁজে বের করা কঠিন হয়ে যায়।

> ফেসবুকের সার্ভার ডাউন কি না তা বুঝতে শুরুতেই ফেসবুকের প্ল্যাটফর্ম স্ট্যাটাস ওয়েবপেজ দেখুন। সেখানে কোনো সেবায় বিঘ্ন থাকলে দেখাবে। তবে পেজটি ফেসবুকের সার্ভারেই থাকে। সমস্যার ধরন বুঝে কখনো কখনো তথ্যগুলো হালনাগাদ না ও থাকতে পারে।

> টুইটারে #facebookdown হ্যাশট্যাগ খুঁজে দেখুন। অন্য ব্যবহারকারীদের টুইটে সময় দেখে বোঝার চেষ্টা করুন, একই সময় আর কেউ ফেসবুকে সমস্যার মুখে পড়েছেন কি না।

> টুইটারে ফেসবুকের পেজ থেকে দেখে আসতে পারেন প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো আপডেট দেওয়া হয়েছে কি না।

> তবে যদি আপনি টুইটার, ইউটিউবসহ অন্যান্য জনপ্রিয় ওয়েবসাইটও দেখতে না পারেন। তাহলে সমস্যা আপনার ডিভাইসে কিংবা ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানেরও হতে পারে।

জনপ্রিয় ডিজিটাল প্ল্যাটফর্মগুলো বন্ধ থাকলে ব্যবহারকারীরা সচরাচর ডাউনডিটেকটর ডটকমে জানিয়ে থাকেন। সেখানে গিয়ে একবার খোঁজ নিতে পারেন।

> এত কিছুর পরও সমাধান না হলে সবচেয়ে সহজ উপায় হচ্ছে টিভি চালিয়ে বসে যান। কারণ এমন কোনো ঘটনা হলে অবশ্যই সংবাদমাধ্যমে তার খবর চলে আসে সবার আগে।



আরো




মাসিক আর্কাইভ