1. admin-1@vinnabarta.com : admin : admin
  2. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  3. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  4. bddesignhost@gmail.com : admin : jashim sarkar
  5. newspost2@vinnabarta.com : ebrahim-News :
  6. vinnabarta@gmail.com : admin_naim :
  7. admin_pial@vinnabarta.com : admin_pial :
শিরোনাম :
গাজায় ধ্বংসস্তূপ পরিষ্কারে লাগতে পারে ১৪ বছর : জাতিসংঘ ‌‘বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা জোরদারের সুযোগ রয়েছে’ বিএনপির ৭৫ নেতা বহিষ্কার থানাসহ পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ প্রধানমন্ত্রীর কমিউনিটি ক্লিনিক উদ্যোগ বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছে বুবলীকে নিয়ে নতুন করে যা বললেন অপু বিশ্বাস চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক সম্মেলনে যোগ দিলেন তথ্য প্রতিমন্ত্রী আগামীকালের জাপার একাংশের সভা স্থগিত, বিতরণ করবে পানি ও স্যালাইন নতজানু সরকারকে ক্ষমতায় রেখে মানুষের সমস্যার সমাধান হবে না : সালাম

পুঁজিবাজারের উন্নয়নে সক্রিয় ভূমিকা রাখবে নিয়ন্ত্রক সংস্থাগুলো

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১ ১:০১ pm

পুঁজিবাজার ইস্যুতে কেন্দ্রীয় ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), অর্থ বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড এবং রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবির মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের পুঁজিবাজার সমন্বয় ও তদারকি কমিটি এ বৈঠকের আয়োজন করে। বৈঠকে পুুঁজিবাজারের উন্নয়নে সব নিয়ন্ত্রক সংস্থা সক্রিয় ভূমিকা রাখার ক্ষেত্রে একমত হয়েছে বলে জানা গেছে।

পুঁজিবাজার সমন্বয় ও তদারকি কমিটির আহ্বায়ক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মফিজ উদ্দীন আহমেদের সভাপতিত্বে বৈঠকে বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান ও মো. মাহবুবুল আলম, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক আনোয়ারুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠকসংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, সভায় সরকারি ও বহুজাতিক কোম্পানির তালিকাভুক্তি, বন্ড মার্কেটের উন্নয়ন, পুঁজিবাজারের গভীরতা বাড়ানো, রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) শক্তিশালী করা, দ্বৈত কর প্রত্যাহারসহ অন্যান্য বিষয়ে আলোচনা করা হয়েছে। সভায় পুঁজিবাজারের উন্নয়নে সংশ্লিষ্ট সংস্থাগুলোর সক্রিয় ভূমিকা রাখার বিষয়ে আলোচনা হয়। গতকালের সভায় আলোচিত বিষয়গুলো নিয়ে আগামী মাসে আরেকটি সভা অনুষ্ঠিত হবে। এছাড়া প্রতি মাসেই সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে আলোচনা সভা অনুষ্ঠানের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত সচিব মফিজ উদ্দীন আহমেদ বলেন, এ কমিটির কাজই পুঁজিবাজারের উন্নয়নে বিভিন্ন সংস্থার মধ্যে সমন্বয় ও তদারকি করা। গতকালকে এ কমিটির তৃতীয় বৈঠক হয়েছে। এর আগে করোনার কারণে কোনো বৈঠক করা হয়নি। দীর্ঘদিন পর এ কমিটি বৈঠক করেছে।

গতকালের বৈঠকে ইতিবাচক আলোচনা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ২০১৯ সালে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে যেসব আলোচনা হয়েছিল, তার বাস্তবায়ন অগ্রগতি নিয়ে কথা হয়েছে। ওইসব সিদ্ধান্ত বাস্তবায়নের আগে আমাদের কিছু তথ্যের ঘাটতি আছে। এনবিআর, বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির কাছে সে তথ্যগুলো চাওয়া হয়েছে। এ কমিটি আরো একটি বৈঠক চলতি মাসের শেষ অথবা আগামী মাসের প্রথম সপ্তাহে করবে। ওই বৈঠকে দৃশ্যমান সিদ্ধান্ত আসবে।

গতকালের বৈঠক থেকে বাজারের বা গ্রাহকের জন্য ইতিবাচক কোনো সিদ্ধান্তে কমিটি আসতে পেরেছে কিনা জানতে চাইলে কমিটির প্রধান বলেন, পুঁজিবাজার যাতে আগামীতে ভালো হয় সেজন্যই বৈঠকে বসা। বাজার খারাপের জন্য বৈঠক করা হয়নি। সরকার সব সময় বাজার উন্নয়নে কাজ করছে। তবে পুঁজিবাজার নিয়ে কেন্দ্রীয় ব্যাংক ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে। যেসব বিষয় নিয়ে মতভেদ, সেগুলো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসতে আরো একটি বৈঠক করতে হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৯ সালে আর্থিক খাতের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা ও পুঁজিবাজারের অংশীজনদের সঙ্গে একটি আলোচনা সভা করেন অর্থমন্ত্রী। সেখানে পুঁজিবাজার-সংক্রান্ত বিভিন্ন প্রস্তাব উঠে আসে। সে সময় অর্থমন্ত্রী লিখিত আকারে এসব প্রস্তাব মন্ত্রণালয়ের কাছে জমা দেয়ার জন্য বলেন। মূলত এসব প্রস্তাব, বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনার জন্যই গতকালের এ সভার আয়োজন করা হয়।

দেশের পুঁজিবাজার-সংক্রান্ত বিভিন্ন ইস্যুতে কেন্দ্রীয় ব্যাংক ও বিএসইসির মধ্যে মতপার্থক্যের বিষয়টি বেশ পুরনো। এ ইস্যুতে বিভিন্ন সময়ে পুঁজিবাজারে অস্থিরতা তৈরি হয়েছে। সম্প্রতি এর নেতিবাচক প্রভাব দৃশ্যমান হয়। দুই নিয়ন্ত্রক সংস্থার বিরোধ প্রকাশ্য রূপ নেয়ায় টানা আট কার্যদিবস দরপতন হয় শেয়ারবাজারে। এ পরিস্থিতিতে গত ৩০ নভেম্বর পুঁজিবাজার-সংক্রান্ত ইস্যুতে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বৈঠক করে বিএসইসি। এ বৈঠকের পর সূচকে বড় উত্থান দেখা যায়। তবে ওই বৈঠকের বিষয়ে বিএসইসির ব্যাখ্যা দেয়া বিষয়বস্তু নিয়ে কিছুটা ভিন্নমত পোষণ করে বাংলাদেশ ব্যাংক।

এমন প্রেক্ষাপটের মধ্যেই গতকাল পুঁজিবাজার নিয়ে এ বৈঠক করে অর্থ মন্ত্রণালয়। গত সপ্তাহে এ বৈঠকে বসার ঘোষণা দেয়া হয়। এরপর থেকেই পুঁজিবাজারে সূচকে এর ইতিবাচক প্রভাব লক্ষ করা গেছে। টানা পাঁচ কার্যদিবস উত্থান ধরে রেখেছে সূচক। গতকালও বড় উত্থান হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স। আগের কার্যদিবসের তুলনায় ৭০ পয়েন্ট বেড়ে গতকাল ৭ হাজার ৪৯ পয়েন্টে দাঁড়ায় সূচক। এছাড়া ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিনশেষে ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৮০ পয়েন্টে দাঁড়ায়। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ২৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৬০ পয়েন্ট দাঁড়িয়েছে। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ১২২ পয়েন্ট বেড়ে গতকাল লেনদেন শেষে ১২ হাজার ৩৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ভিন্নবার্তা ডটকম/আর



আরো




মাসিক আর্কাইভ