1. admin-1@vinnabarta.com : admin : admin
  2. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  3. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  4. bddesignhost@gmail.com : admin : jashim sarkar
  5. newspost2@vinnabarta.com : ebrahim-News :
  6. vinnabarta@gmail.com : admin_naim :
  7. admin_pial@vinnabarta.com : admin_pial :

দৌলতদিয়া-পাটুরিয়ায় যান পারাপার ব্যাহত, দীর্ঘ সিরিয়াল

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : শনিবার, ২১ মে, ২০২২ ৪:২৫ pm

হঠাৎ পদ্মা ও যমুনা নদীতে পানি বাড়ায় রাজবাড়ীর দৌলতদিয়া এবং মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে ফেরিতে যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। অস্বাভাবিক পানি বাড়ায় দৌলতদিয়া ৭নং ফেরিঘাট শনিবার (২১ মে) দুপুর সাড়ে ১২টা থেকে বন্ধ রয়েছে।

এর আগে শুক্রবার পানি বাড়ার কারণে দৌলতদিয়ার ৩, ৪ ও ৫ নম্বর ঘাটের পন্টুন তলিয়ে যায়। সারাদিন চেষ্টার পর সন্ধ্যায় ঘাট তিনটি সচল করে বিআইডব্লিটিএ কর্তৃপক্ষ।

শনিবার বেলা ১১টার দিকে ঘাট ঘুরে দেখা যায়, পদ্মায় পানি বাড়ায় ৭নং ফেরিঘাটের পন্টুনের কিছু অংশ পানিতে তলিয়ে গেছে। তবে ঝুঁকি নিয়েই ওই পন্টুন দিয়ে পণ্যবাহী ট্রাক ও ছোট যানবাহন ফেরিতে উঠছে। এদিকে ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ ফায়ার সার্ভিস পর্যন্ত পণ্যবাহী ট্রাকের সিরিয়াল রয়েছে। এর মধ্যে এক কিলোমিটার এলাকায় যাত্রীবাহী বাসের সিরিয়াল রয়েছে।

ঘাটসংশ্লিষ্ট সূত্র জানায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের ২২টি ফেরির মধ্যে বেশ কিছুদিন ধরে তিনটি বিকল হয়ে আছে। আরেকটি ফেরি গত দু দিন আগে অন্য নৌপথে পাঠিয়ে দেওয়া হয়েছে। নদীতে অস্বাভাবিকভাবে পানি বাড়ায় এবং ফেরিস্বল্পতার কারণে উভয় ঘাট এলাকার মহাসড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি দৌলতদিয়া পয়েন্টে ৪৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে।

বেনাপোল থেকে আসা চট্টগ্রামগামী কাভার্ডভ্যান চালক সিরাজুল ইসলাম বলেন, ‘গত বৃহস্পতিবার রাতে গোয়ালন্দ মোড়ে এসে ট্রাকের সিরিয়ালে আটকা পড়ি। ওখান থেকে শুক্রবার সকাল ১০টার দিকে ছেড়ে এসে আবারও ঘাটে এসে আটকা পড়ি। আজ প্রায় দুই দিন হলো এখনও ফেরিঘাটের সীমানায় যেতে পারলাম না। খোলা জায়গায় ট্রাক নিয়ে অনেক হয়রানির শিকার হতে হচ্ছে। খাওয়া, গোসল, টয়লেটসহ নানান ভোগান্তি পোহাতে হচ্ছে। তা ছাড়া বর্তমানে ঘাটে দালালদের কারণে বেশি সমস্যা হচ্ছে। এসব বিষয়ে সবাই জানে, কিন্তু কোনও পদক্ষেপ কেউ নেয় না।’

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান জানান, হঠাৎ পদ্মার পানি বেড়ে যাওয়ায় দুপুর থেকে ৭নং ঘাটের পন্টুন ডুবে গেছে। যে কারণে ঘাটটি বন্ধ রেখে মেরামতের কাজ চলছে। তার ওপর শিমুলিয়া ঘাটের অধিকাংশ যানবাহন এ ঘাট দিয়ে পার হওয়ার কারণে যানবাহনের চাপও রয়েছে। বর্তমানে দৌলতদিয়া প্রান্তে চারটি ফেরিঘাট সচল রয়েছে এবং দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ছোট-বড় মিলিয়ে ১৮টি ফেরি চলাচল করছে।
ভিন্ন বার্তা ডটকম/এন



আরো




মাসিক আর্কাইভ