1. jashimsarkar1980@gmail.com : admin : jashim sarkar
  2. naim@vinnabarta.com : admin_naim :
  3. admin_pial@vinnabarta.com : admin_pial :
  4. admin-1@vinnabarta.com : admin : admin
  5. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  6. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
সার্ভার জটিলতায় এমপিও'র আবেদন বিড়ম্বনায় শিক্ষকরা - |ভিন্নবার্তা




সময় বাড়ানোর দাবি 

সার্ভার জটিলতায় এমপিও’র আবেদন বিড়ম্বনায় শিক্ষকরা

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ মে, ২০২০ ১:২১ অপরাহ্ন

সার্ভার ও সফটওয়্যার জটিলতায় এমপিওভুক্তির জন্য আবেদন করতে পারেননি অধিকাংশ নতুন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী। অথচ নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের আবেদনের শেষ দিন আজ। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের আবেদনের মেয়াদ ৩ মে শেষ হয়েছে। কলেজ ও মাদরাসার শেষদিন আগামীকাল ৬ মে। এ অবস্থায় শিক্ষকরা কয়েকদিন সময় বাড়ানো এবং  সার্ভার জটিলতা নিরসনের দাবি জানিয়েছেন। এছাড়া চলমান লকডাউনের কারেণ অনেক ব্যাংক বন্ধ থাকা ও সীমিত সময়ের জন্য খোলা রাখায় অ্যাকাউন্ট খুলতে পারেননি অনেক মাধ্যমিক শিক্ষক। ফলে বড় ধরণের সমস্যায় পড়েছেন আবেদনকারীরা।

 

বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন এর চরফ্যাশন উপজেলা সভাপতি ও কুচিয়ামোড়া ফাজিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মো. কামরুজ্জামান জানান, নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের আবেদনের জন্য আরও সময় বৃদ্ধি করতে হবে। তা না হলে অনেকেই সার্ভার জটিলতার কারণে আবেদন করা থেকে বঞ্চিত হয়ে পড়বেন। এছাড়াও একাধিক শিক্ষক-কর্মচারী আবেদনের সময় বাড়ানোর জন্য দাবি জানিয়েছেন।

 

অপর একজন শিক্ষক জানিয়েছেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ও মাদরাসা অধিদপ্তরের এমপিওর সফটওয়ারে সমস্যা বেশি। ফলে সময় না বাড়ালে হাজার হাজার শিক্ষক বিপাকে পড়বেন।

 

পুনঃনির্ধারিত সূচি অনুসারে, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলগুলোর শিক্ষকদের এমপিও আবেদনের সময় ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। ৭ মে মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের এমপিওর আবেদনগুলো নিষ্পত্তি কত বলা হয়েছে। ৮ মের মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তাদের আবেদনগুলো নিষ্পত্তি করতে বলা হয়েছে। ১৩ মের মধ্যে এমপিও আবেদন অগ্রায়ণ করতে বলা হয়েছে আঞ্চলিক উপ-পরিচালকদের।

 

আর পূর্বনির্ধারিত সূচি অনুসারে কলেজ ও ডিগ্রি কলেজ শিক্ষক ও মাদ্রাসার শিক্ষকদের আবেদনের শেষ সময় ৬ মেই থাকছে। ১৩ মের মধ্যে কলেজ শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন অগ্রায়ণ করতে বলা হয়েছে আঞ্চলিক পরিচালকদের।

 

জানা গেছে, ৪ মে পর্যন্ত  সার্ভার ও সফটওয়্যার জটিলতায় এমপিওভুক্তির জন্য আবেদন করতে পারেননি অধিকাংশ নতুন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী। অথচ নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের আবেদনের শেষ দিন আজ। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের আবেদনের মেয়াদ ৩ মে শেষ হয়েছে। কলেজ ও মাদরাসার শেষ দিন ৬ মে।

 

প্রসঙ্গত, গত ২৯ এপ্রিল এমপিওভুক্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হাজারটি প্রতিষ্ঠান তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এরপর ২ মে থেকে শুরু হয় শিক্ষকদের এমপিওর আবেদন গ্রহণ। পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী ৪ মে পর্যন্ত নতুন এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষকরা এবং ৬ মে পর্যন্ত স্কুল অ্যান্ড কলেজ, উচ্চ মাধ্যমিক কলেজ এবং ডিগ্রি কলেজগুলো শিক্ষকরা এমপিওভুক্তির জন্য আবেদন করতে পারবেন। নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষকদের জন্য একদিন বাড়িয়ে ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

 



আরো




মাসিক আর্কাইভ