1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
জম্মু-কাশ্মির থেকে ১০ হাজার সেনা সরিয়ে নিচ্ছে ভারত - |ভিন্নবার্তা

জম্মু-কাশ্মির থেকে ১০ হাজার সেনা সরিয়ে নিচ্ছে ভারত

vinnabarta.com
  • প্রকাশ : বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০, ১০:৫৮ am

জম্মু-কাশ্মিরের কেন্দ্রশাসিত অঞ্চল থেকে আধাসামরিক বাহিনীর প্রায় ১০ হাজার সেনাকে তাৎক্ষণিকভাবে সরিয়ে নিচ্ছে ভারত। বুধবার (১৯ আগস্ট) সন্ধ্যায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এ আদেশ জারি করা হয়।

গত বছরের আগস্টে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা তুলে নেওয়া হয় এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়। তাতে নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়ার আশঙ্কায় সেনা মোতায়েন করে ভারতের কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রশাসিত অঞ্চল দুটিতে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী কিংবা সিএপিএফের মোতায়েনের বিষয়টি পর্যবেক্ষণ করার পর এ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এক আদেশে তারা বলেছে, ‘তাৎক্ষণিকভাবে জম্মু-কাশ্মির থেকে সিএপিএফের একশ কোম্পানিকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং আবার তাদের আগের স্থানে ফিরিয়ে নেওয়া হবে।’

আদেশ অনুযায়ী জম্মু-কাশ্মিরে মোতায়েন হওয়ার আগে যেখানে ছিল সেখানেই ফিরে যেতে হবে কোম্পানিগুলোকে। গত মে মাসে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জম্মু-কাশ্মির থেকে ১০ সিএপিএফ কোম্পানিকে প্রত্যাহার করে নেয়। একটি কোম্পানিতে প্রায় ১০০ জন সেনা থাকে।

গত বছরের আগস্টে জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার পর অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে নিরাপত্তা চাদরে ঢেকে ফেলা হয় দুই অঞ্চলকে। এছাড়া জনসমাগম নিষিদ্ধ করা হয়, ফোন ও ইন্টারনেট সেবাও বন্ধ করে দেওয়া হয় এবং শতাধিক রাজনৈতিক নেতাদের আটক করেছিল ভারত সরকার।

গত কয়েক মাস ধরে নিরাপত্তা পরিস্থিতি বিশ্লেষণ করে ধীরে ধীরে সব নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ভারত। তবে নিরাপত্তা বাহিনীর কিছু সদস্য এখনও সেখানে মোতায়েন করে রেখেছে তারা।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD