শিরোনাম

চরফ্যাশনে তরমুজের বাম্পার ফলন, অন্যত্র সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

নুরুল আমিন, ভোলা থেকে :

এবারও ভোলা জেলায় তরমুজের বাম্পার ফলন হয়েছে। আর এ উৎপাদিত তরমুজ যে নষ্ট হয়ে না যায় সেজন্য দেশের ভিন্ন স্থানে তা সরবরাহ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এতে ভোলার চাষীরা ব্যাপক খুশি।

রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিকী ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন। এসময় তিনি ভোলায় তরমুজের ফলন ভাল হয়েছে বলে প্রধানমন্ত্রীকে জানান। এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ভোলার তরমুজ যাতে নষ্ট না হয়, সেই জন্যে দেশের বিভিন্ন স্থানে পাঠাতে হবে।

কৃষি অফিস সূত্রে জানা যায়, চরফ্যাশনে চলতি মৌসুমে তরমুজ আবাদ হয়েছে ৬ হাজার ৯০০ হেক্টর জমিতে। সবচেয়ে বেশি তরমুজ চাষাবাদ হয়েছে আহম্মদপুর, নজরুল নগর ও বিচ্ছিন্ন দ্বীপ মুজিবনগর ইউনিয়নে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাগণ প্রতিনিয়ত কৃষকদেরকে পরামর্শক্রমে ও তদারকির মাধ্যমে আধুনিক প্রযুক্তি ব্যবহারের উৎসাহিত করেছেন কৃষকদেরকে। ফলে তরমুজের বাম্পার ফলন হয়েছে। ফুটছে কৃষকের মুখে হাসি।

আহম্মদপুর, নজরুল নগর ও বিচ্ছিন্ন দ্বীপ নজরুল নগর কয়েজন কৃষক বলেন, তরমুজ ফসলের অবস্থা এবার ভাল। বাজারও ভাল চলছে। এমন ফলনের ফলে কৃষক তরমুজ চাষে আগ্রহ আরো বৃদ্ধি পাবে। চরফ্যাশন বাজারসহ গ্রাম গঞ্জে তরমুজ উঠতে শুরু করেছে।

চরফ্যাশন উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ছানাউল্যাহ আজম বলেন, আমাদের কৃষি অফিসের আধুনিক প্রযুক্তি ব্যবহারের কৃষককে উৎসাহিত করায় আজ তরমুজের ভাল ফসল পেয়েছে কৃষক। ।

এদিকে ভোলা জেলার মধ্যে চরফ্যাশন সবচেয়ে তরমুজ চাষাবাদ বেশী হয়েছে। প্রধানমন্ত্রী ভোলার তরমুজ বিভিন্ন এলাকায় সরবরাহের নির্দেশ দেয়ার সংবাদে চরফ্যাশনের কৃষকের মুখে হাসি দেখা দিয়েছে। তারা ন্যায্যমূল্য পাওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন।

এদিকে, ভোলা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি, উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীন আখন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ভিপি, যুগ্ম সম্পাদক জামাল উদ্দিন মহাজন, সাংগঠনিক সম্পাদক এসএম মোর্শেদ, পৌর মেয়র বাদল দেবনাথ, চরফ্যাশন প্রেসক্লাব সভাপতি, কুকরী ইউপি চেয়ারম্যান, দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের অধ্যক্ষ আবুল হাসেম মহাজন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, চরফ্যাশন প্রেসক্লাব সাধারণ সম্পাদক ও দুলারহাট নীলিমা জ্যাকব কলেজের অধ্যক্ষ মনির আহমেদ শুভ্র, চরফ্যাশন উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের সকল কর্মকর্তা কর্মচারী ও চরফ্যাশন আদর্শ চাষী উন্নয়ন সমিতির সভাপতি ডা. আবদুস ছাত্তার ফারুক, সাধারণ সম্পাদক সোলায়মান পান্নু প্রধানমন্ত্রীর এমন নির্দেশনার জন্য তাকে ধন্যবাদ জানিয়েছেন।
ভিন্নবার্তা ডটকম/এসএস

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
আরো পড়ুুন