1. jashimsarkar1980@gmail.com : admin : jashim sarkar
  2. naim@vinnabarta.com : admin_naim :
  3. admin_pial@vinnabarta.com : admin_pial :
  4. admin-1@vinnabarta.com : admin : admin
  5. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  6. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
করোনাভাইরাস খুবই ব্রিলিয়ান্ট এন্ড জিনিয়াস : ট্রাম্প - |ভিন্নবার্তা




করোনাভাইরাস খুবই ব্রিলিয়ান্ট এন্ড জিনিয়াস : ট্রাম্প

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : সোমবার, ১৩ এপ্রিল, ২০২০ ১০:৩২ পূর্বাহ্ন

মহামারী করোনাভাইরাস নিয়ে আবারও আহাম্মকি বয়ান দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনাকে ‘খুবই ব্রিলিয়ান্ট’ এবং ‘জিনিয়াস’ আখ্যা দিয়ে তিনি বলেন, অ্যান্টিবায়োটিক দিয়ে এ স্মার্ট ভাইরাসকে প্রতিরোধ করা যাচ্ছে না।

রোববার ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট প্রশ্ন তুলেছে- অ্যান্টিবায়োটিক দিয়ে কি ভাইরাসকে প্রতিহত করা যায়? বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভাইরাসের বিরুদ্ধে কাজ করে না অ্যান্টিবায়োটিক। এটি ব্যাকটেরিয়া প্রতিরোধে কার্যকরী।

আর কোভিড-১৯ একটি ভাইরাসজনিত রোগ। শুক্রবা হোয়াইট হাউসে সাংবাদিকদের সামনে এক ব্রিফিংয়ে ট্রাম্প বলেন, কিভাবে করোনা ছড়াচ্ছে এবং কিভাবে এর চিকিৎসা হবে আমার জানা নেই।

যুক্তরাষ্ট্রজুড়ে করোনার পরীক্ষা সম্পর্কে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, এটি সত্যি খুবই ব্রিলিয়ান্ট শত্রু। আমরা ইতোমধ্যে অ্যান্টিবায়োটিক আবিষ্কার করেছি। আপনারাও তা দেখেছেন। প্রত্যেক সমস্যার সমাধান করে অ্যান্টিবায়োটিক। বর্তমানে বিশ্বে সবচেয়ে বড় শত্রু এ ভাইরাস এতটাই ব্রিলিয়ান্ট যে অ্যান্টিবায়োটিকে কোনো কাজ হচ্ছে না।

রিপাবলিকান এ প্রেসিডেন্ট আরও বলেন, প্রতিদিনই আমরা নতুন কিছুর বিরুদ্ধে লড়াই করছি। মানুষরা হাসপাতাল যাচ্ছে, হার্ট অপারেশন করছে, এতে আমাদের কোনো সমস্যা নেই। কিন্তু অবশেষে তারাও মারা যাচ্ছে। ট্রাম্প বলেন, আমরা লড়াই করছি।

এ ভাইরাস শুধু অদৃশ্য নয়, এটি খুবই স্মার্ট। এ বক্তব্যের মাধ্যমে ট্রাম্প অ্যান্টিবায়োটিক দিয়ে করোনাভাইরাস প্রতিরোধের মন্ত্র দিয়েছেন কিনা এটি স্পষ্ট নয়।

তবে ডব্লিউএইচও বলছে, অ্যান্টিবায়োটিক ভাইরাসের বিরুদ্ধে কাজ করে না, এটি ব্যাকটেরিয়াকে প্রতিরোধ করে।

কোভিড-১৯ আক্রান্ত রোগীর চিকিৎসায় অ্যান্টিবায়োটিক প্রয়োগ করা উচিত হবে না। তারপরও করোনা আক্রান্ত হয়ে আপনি হাসপাতালে ভর্তি হলে ব্যাকটেরিয়া সংক্রমণেরও ঝুঁকি থাকলে আপনাকে অ্যান্টিবায়োটিক প্রয়োগ করা হতে পারে।

ব্রিটিশ দার্শনিক ও লেখক এসি গ্রাইলিং টুইটে লেখেন, ‘ট্রাম্প জানেন না যে, অ্যান্টিবায়োটিক ব্যাকটেরিয়াকে টার্গেট করে, ভাইরাসকে নয়। কোভিড-১৯ একটি ভাইরাস। ট্রাম্প একটা গর্দভ। তিনি একজন মারাত্মক আহাম্মক।’

একই সংবাদ সম্মেলনে ট্রাম্প আরও বলেন, চীনকে যদি উন্নয়নশীল দেশ হিসেবে বিবেচনা করা হয়, তাহলে যুক্তরাষ্ট্রও উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে বিবেচিত হোক। উন্নয়নশীল দেশ হিসেবে চীনা ব্যবসায়ীরা ওয়াশিংটন থেকে অন্যায় সুবিধা নিচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

চীনের বাণিজ্য সুবিধাবিষয়ক এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রে চীনের জিএসপি বাজার সুবিধা নিয়ে তিনি বলেন, ‘চীন অবিশ্বাস্যভাবে আমাদের দেশ ও অন্যান্য অনেক দেশে বাণিজ্য সুবিধা নিয়ে আসছে।
ভিন্নবার্তা ডটকম/এসএস



আরো




মাসিক আর্কাইভ