1. admin-1@vinnabarta.com : admin : admin
  2. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  3. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  4. bddesignhost@gmail.com : admin : jashim sarkar
  5. newspost2@vinnabarta.com : ebrahim-News :
  6. vinnabarta@gmail.com : admin_naim :
  7. admin_pial@vinnabarta.com : admin_pial :

শাবিপ্রবি উপাচার্যের বাসভবনে সাধারণের প্রবেশ বন্ধ ঘোষণা

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২ ৭:০৯ pm

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের বাসভবন ঘেরাও করে রেখেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

রোববার (২৩ জানুয়ারি) সন্ধ্যার পর উপাচার্যের বাসভবনে প্রবেশের মূল ফটকের সামনে অবস্থান নিয়েছে আন্দোলনকারীরা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যমকর্মী ছাড়া উপাচার্যের বাসভবনের ভেতরে আর কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না।

আন্দোলনকারী শিক্ষার্থী সামিউল এহসান শাফিন বলেন, ‘উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আমরা কর্মসূচি চালিয়ে যাব। প্রয়োজনে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করব।’

নাফিজা আনজুম নামের আরেক শিক্ষার্থী বলেন, ‘শান্তিপূর্ণভাবে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিচ্ছি। আমরা এখানে বসে অনশন করব আর সবাই গিয়ে উনার সঙ্গে দেখা করবে, সেটা আমরা চাই না। এ কারণে এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে।’

গত ১৩ জানুয়ারি থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। পরে উপাচার্যের পদত্যাগের দাবিও সামনে আসে আন্দোলনে।

পরে ১৬ জানুয়ারি বিকেলে তিন দফা দাবি আদায়ে উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। পরে পুলিশ উপাচার্যকে উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সময় পুলিশ সাউন্ড গ্রেনেড, টিয়ারসেল ও রাবার বুলেট ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। পুলিশ ৩০০ জনকে অজ্ঞাত দেখিয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে।

১৯ জানুয়ারি বিকেলে উপাচার্যের পদত্যাগের দাবিতে তার বাসভবনের সামনে আমরণ অনশন শুরু করে ২৩ জন শিক্ষার্থী। একই দাবিতে পরদিন বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে কয়েকশো শিক্ষার্থী ক্যাম্পাসে মশাল মিছিল বের করেন। অনশনে অসুস্থ ১৬ শিক্ষার্থী বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। এছাড়া বাকিদের স্যালাইন দেওয়া হচ্ছে।
ভিন্নবার্তা ডটকম/এন



আরো




মাসিক আর্কাইভ