1. admin-1@vinnabarta.com : admin : admin
  2. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  3. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  4. bddesignhost@gmail.com : admin : jashim sarkar
  5. newspost2@vinnabarta.com : ebrahim-News :
  6. vinnabarta@gmail.com : admin_naim :
  7. admin_pial@vinnabarta.com : admin_pial :

রাস্তায় চলবে আকাশেও উড়বে, এমন গাড়ি আসছে

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : রবিবার, ১ জানুয়ারী, ২০২৩ ৬:১২ pm

কেবল স্থলপথেই নয়, বরং আকাশপথেও ওড়া যাবে এমন চার চাকার অত্যাধুনিক প্রযুক্তির গাড়ি আনছে অনেক সংস্থা। যানজটে আটকা বা রাস্তার যানজট এড়াতে নতুন এসব গাড়ি যাত্রীদের দেবে ভিন্ন এক অভিজ্ঞতা। বিশ্বের নামীদামী বেশ কিছু সংস্থা ইতোমধ্যে এই গাড়ি আনার ঘোষণা দিয়েছে।

প্রত্যেক বছর জানুয়ারি মাসে অটোমোবাইল শিল্পের দিকে তাকিয়ে থাকেন অটোপ্রেমীরা। আর অটোপ্রেমীদের চাহিদা মেটাতে ৫ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে আয়োজন করা হয় কনজিউমার ইলেকট্রনিক্স শো। যেখানে দেখা যায় নতুন নতুন প্রযুক্তির সব যানবাহন।

চলতি বছরের এই শোতেও সে ধরনের নতুন নতুন অটোমোবাইল আসতে পারে বলে আশা করছেন অনেকে। লাস ভেগাসের এই কনজিউমার ইলেকট্রনিক্স শোতে জার্মান সংস্থা ফক্সওয়াগন বেশ কয়েকটি নতুন বৈদ্যুতিক গাড়ি প্রদর্শন করবে। অন্যদিকে, আরেক বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অডি ভার্চুয়াল ড্রাইভার-অ্যাসিস্ট ব্যবস্থাও আনছে।

তবে এসবের মাঝে সবচেয়ে বড় আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে যাচ্ছে কিছু বৈদ্যুতিক গাড়ি; যা আকাশেও উড়তেও পারে। গাড়ি নির্মাতা আরেক প্রতিষ্ঠান আস্কাও একই ধরনের গাড়ি আনার ঘোষণা দিয়েছে।

আস্কা বলছে, রাস্তার পাশাপাশি আকাশেও উড়তে পারবে এমন একটি গাড়ি আনছে তারা। মোট চার আসনের এই গাড়ির উড্ডয়ন এবং অবতরণও দেখানো হবে কনজিউমার ইলেকট্রনিক্স শোতে। আগামী ৫ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত এই শোতে প্রদর্শন করা হবে গাড়িটি। আস্কার এই গাড়ির একটি পূর্ণ আকারের প্রোটোটাইপ সংস্করণও উপস্থাপন করা হবে; যেটি বৈদ্যুতিক গাড়ির পাশাপাশি কোয়াডকপ্টারের মতোই কাজ করবে।

আস্কার এই বৈদ্যুতিক গাড়িতে হবে চার আসনের। আর এতে শর্ট টেকঅফ ও ল্যান্ডিংয়ের কৌশলও দেখা যাবে। এতে রেঞ্জ বাড়ানোর জন্য লিথিয়াম-আয়ন ব্যাটারি ও বৈদ্যুতিক মোটরসহ একটি সম্পূর্ণ বৈদ্যুতিক সিস্টেমও থাকবে। এই গাড়ির গতি সর্বোচ্চ ৪০০ কিলোমিটার। আর উড়ন্ত অবস্থায় গাড়িটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

অটোমোবাইল কোম্পানি আস্কার এই গাড়িটি হাইওয়েতে ড্রাইভ মোডে ঘণ্টায় কমপক্ষে ১১২ কিলোমিটার গতিতে চলতে পারবে। এই গাড়ির প্রথম ডেলিভারি হবে স্থানীয় রাস্তায়। তবে কবে নাগাদ গাড়িটি বাজারে আসবে তা এখনও জানায়নি কোম্পানি। জানুয়ারিতে এই গাড়ির শুধুমাত্র প্রোটোটাইপ আনা হতে পারে বলে জানানো হয়েছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস।
ভিন্নবার্তা ডটকম/এন



আরো




মাসিক আর্কাইভ