1. admin-1@vinnabarta.com : admin : admin
  2. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  3. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  4. bddesignhost@gmail.com : admin : jashim sarkar
  5. newspost2@vinnabarta.com : ebrahim-News :
  6. vinnabarta@gmail.com : admin_naim :
  7. admin_pial@vinnabarta.com : admin_pial :

বীর মুক্তিযোদ্ধার ফসলের মাঠে তিল ফলন নষ্ট করেছে দুর্বৃত্তরা

ভজন দাস, নেত্রকোনা
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৬ মে, ২০২৩ ১০:৪১ pm

নেত্রকোনার খালিয়াজুরী উপজেলার মেন্দিপুর পূর্বপাড়া গ্রামে রাতের অঁাধারে ফসলের মাঠে তিল ফলন উপড়ে ও কেটে নষ্ট করে ফেলেছে দুবর্ৃত্তরা। ওই গ্রামের বীর মুক্তিযোদ্ধা আবুল বাসারের পরিবারের প্রায় সাড়ে তিন একর জমির তিল ফসল নষ্ট করা হয়েছে।

এলাকাবাসী ও বীর মুক্তিযোদ্ধার পরিবার সূত্রে জানা গেছে, জেলার খালিয়াজুরী উপজেলার মেন্দিপুর ইউনিয়নের মেন্দিপুর পূর্বপাড়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা আবুল বাসার চৌধুরী ঢাকায় বসবাস করেন। গ্রামের বাড়িতে তঁার বৃদ্ধ চাচা রুহুল আমীন চৌধুরী ও পরিবারের কয়েকজন সদস্য থাকেন। গ্রামের বৈশাখীকান্দা হাওরে তাদের প্রায় সাড়ে তিন একর জমি রয়েছে। ওই জমি নিয়ে গ্রামের কিছুলোকের সাথে দীর্ঘদিন ধরে ওই পরিবারের বিরোধ চলছে। পানি সেচ না দেওয়ার কারণে ওই জমিতে ধান চাষ করতে পারেননি বীর মুক্তিযোদ্ধার পরিবার।

বিষয়টি গত ১ মার্চ নেত্রকোনা জেলা প্রশাসককে জানান বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার চৌধুরী। জেলা প্রশাসকের সহায়তায় ওই জমিতে খালিয়াজুরী থানা পুলিশ, স্থানীয় ইউনিয়ন ভূূমি অফিসের লোকজনের উপস্থিতিতে তিল চাষ করা হয়।

বৃহস্পতিবার রাতের অঁাধারে সাড়ে তিন একর জমির তিল ফসলী জমির চারা কেটে ফেলেছে দুবর্ৃত্তরা। এতে করে সাড়ে ৩ থেকে ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে।

বীর মুক্তিযোদ্ধা আবুল বাসার চৌধুরীর মেয়ে পান্না চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ “এক ইঞ্চি জমিও পতিত থাকবে না।” কিন্তু আমাদের বেলায় এই নির্দেশনা রাখা যায়নি। রাতের অঁাধারে আমাদের গ্রামের কিছুলোক তিল গাছের চারা কেটে ফেলেছে।

বৃদ্ধ রুহুল আমীন চৌধুরী বলেন, গ্রামের রিপন মিয়া, সেকুল মিয়া, নজরুল ইসলাম ও তাদের লোকজন দীর্ঘদিন ধরে আমাদের সাথে জমি নিয়ে বিরোধীতা করেছে। আমাদের জমি ওরা দখল করার চেষ্টা করছে। আমার পরিবারের লোকজন প্রায় সবাই ঢাকা ও অন্যান্য স্থানে থাকে। এই সুযোগে এরা আমাদেরকে নানাভাবে অত্যাচার করছে। পানি না দেওযায় ধান চাষ করতে পারিনি। জেলা প্রশাসককে বিষয়টি জানালে তঁার সহযোগিতায় তিল চাষ করেছিলাম। রাতের বেলায় এরা আমাদের সম্পূর্ন তিল গাছ কেটে ও উপড়ে নষ্ট করে ফেলেছে।

মেন্দিপুর পূর্বপাড়া গ্রামের অভিযুক্ত রিপন মিয়া বলেন, গ্রামের কান্দায় এই জমি নিয়ে দীর্ঘদিন ধরে গ্রামের লোকজনের সাথে ঝামেলা চলছে। আমাদের সাথে আগে বিরোধ ছিল। এখন আর আমাদের সাথে তাদের কোন ধরণের বিরোধ নেন। শুনছি এই জমিতে লাগানো তিল গাছ কেটে ফেলা হয়েছে। তবে এ ব্যাপারে আমরা কিছু জানি না। তারা নিজেরা কেটে অন্যের উপর দোষ চাপাতেও পারে।

মেন্দিপুর ইউপি চেয়ারম্যান আবু হেকিম পাখি বলেন, বীর মুক্তিযোদ্ধা পরিবারের সাথে গ্রামের কিছুলোকের দীর্ঘদিন ধরে জমি সংক্রান্ত বিরোধ চলছে। রাতের আধারে তিল ফসল কেটে ফেলার বিষয়টি শুনেছি। কে বা কারা কেটেছে বলতে পারি না। এ ব্যাপারে প্রশাসনের কাছে অভিযোগ দেওয়ার জন্য বলা হয়েছে।

খালিয়াজুরী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. খায়রুল বাশার বলেন, মেন্দিপুর গ্রামের বীর মুক্তিযোদ্ধার পরিবারের জমিতে ফসল আবাদে বাধা দেওয়ার অভিযোগ কয়েক মাস আগে থানায় জিডি হয়েছিল। তিল ফসল কেটে ফেলার ব্যাপারে থানায় কেউ অভিযোগ করেনি। অভিযোগ পাওয়া গেলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ভিন্নবার্তা/এমএসআই



আরো




মাসিক আর্কাইভ