1. [email protected] : admin : admin
  2. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  3. [email protected] : Saidul Islam : Saidul Islam
  4. [email protected] : admin : jashim sarkar
  5. [email protected] : admin_naim :
  6. [email protected] : admin_pial :

১ সেপ্টেম্বর থেকে ১৫ টাকা কেজি দরে চাল বিক্রি

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : রবিবার, ১৪ আগস্ট, ২০২২ ৩:০৪ pm

চালের বাজার নিয়ন্ত্রণে আগামী ১ সেপ্টেম্বর থেকে সারা দেশে ব্যাপকভাবে খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

রোববার (১৪ আগস্ট) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ তথ্য জানান।

এসময় খাদ্যমন্ত্রী বলেন, ৫০ লাখ পরিবারের চার কোটি মানুষের জন্য ১ সেপ্টেম্বর থেকে খাদ্যবান্ধব কর্মসূচি ও খোলাবাজারে চাল বিক্রি কর্মসূচি চালু করবে সরকার। এ কর্মসূচি জেলা শহর, পৌরসভা ও সিটি এলাকায় একযোগে চলবে।

তিনি বলেন, আমাদের দুই হাজার ১৩ জন ডিলার আছে। প্রত্যেক ডিলার প্রতিদিন ২ টন করে চাল পাবে। ভোক্তারা মাসের হিসেবে ৩০ কেজি চাল পাবেন ১৫ টাকা প্রতি কেজি দরে।

চালের দাম নিয়ন্ত্রণে এই মুহূর্তে বাজার মনিটরিং জোরদার করা হবে বলে জানান মন্ত্রী।

সাধন চন্দ্র মজুমদার আরও বলেন, পরিবহন খরচ যে মাত্রায় বেড়েছে এর থেকে চালের দাম বেশি বেড়েছে। এর জন্য কিছু অসাধু ব্যবসায়ী দায়ী বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, দুই মৌসুমের মাঝামাঝি সময় হওয়ায় চালের দাম কিছুটা বেড়েছে। চালের দাম নিয়ন্ত্রণে মন্ত্রণালয় ৫টি কমিটি করেছে। এতে ভোক্তা অধিকারসহ ডিসিদের অভিযানের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান খাদ্যমন্ত্রী।

তিনি জানান, বেসরকারিভাবে চাল আমদানির জন্য এলসির সময়সীমা ছিল ২১ আগস্ট পর্যন্ত। সেটি একমাস বাড়িয়ে ২১ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। সরকারিভাবে ৫০ হাজার মেট্রিক টন চাল ও ৫০ লাখ টন গম আমদানির জন্য দরপত্র আহ্বান করা হয়েছে।
ভিন্নবার্তা ডটকম/এন



আরো




মাসিক আর্কাইভ