1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
১০০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যুক্তরাষ্ট্রে - |ভিন্নবার্তা

১০০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যুক্তরাষ্ট্রে

vinnabarta.com
  • প্রকাশ : মঙ্গলবার, ১৮ অগাস্ট, ২০২০, ০৩:২৫ অপরাহ্ন

ডেথ ভ্যালি অর্থাৎ মৃত্যু উপত্যকাখ্যাত ক্যালিফোর্নিয়ার ন্যাশনাল পার্কে গত রোববার সর্বোচ্চ ১৩০ ডিগ্রি ফারেনহাইট (৫৪.৪ ডিগ্রি সে.) তাপমাত্রা রেকর্ড করা হয়।

গত ১০০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড এটি। ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের ওই তাপমাত্রা ১৯১৩ সালের পর পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) কর্তৃপক্ষ এটিকেই এখন পর্যন্ত পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা হিসেবে মনে করছে।

এনডব্লিউএসের তথ্যানুযায়ী, রোববার ৫৪ ডিগ্রি তাপমাত্রা পার হওয়ার রেকর্ড হয়েছে। এ পর্যন্ত ডেথ ভ্যালিতে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ৫৬ ডিগ্রি সেলসিয়াস।

কিন্তু ওই রেকর্ড ১০০ বছরের বেশি আগের। ১৯১৩ সালে ডেথ ভ্যালিতে ৫৪ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড হয়েছিল। প্রায় এক শতাব্দী আগে এই ডেথ ভ্যালিতে ৫৬ দশমিক ৬ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা রেকর্ড হয়। তবে সেই রেকর্ড নিয়ে প্রশ্ন রয়েছে। ১৯৩১ সালে তিউনিসিয়াতে ৫৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয় বলে জানা যায়।

পৃথিবীতে এখন পর্যন্ত নির্ভরযোগ্য যে রেকর্ড রাখা আছে, সে অনুযায়ী সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড তৈরি হয়েছে। রোববার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের একটি স্থানে এ তাপমাত্রা রেকর্ড করা হয়।

ফারনেস ক্রিক নামের জায়গাটিতে সেদিন তাপমাত্রা ৫৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায় বলে নিশ্চিত করেছে মার্কিন আবহাওয়া কর্তৃপক্ষ।

দেশটির পশ্চিম উপকূলজুড়ে তাপপ্রবাহ চলতে থাকায় এ সপ্তাহে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে এনডব্লিউএস।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া অফিসের পক্ষ থেকে ক্যালিফোর্নিয়া, নেভাদা, অ্যারিজোনা ও ওটাহ এলাকার বাসিন্দাদের বিকেল পাঁচটা থেকে রাত আটটার মধ্যে বাইরে চলাচল সীমিত রাখতে বলা হয়।

তীব্র তাপপ্রবাহের কারণে গত শনিবারই বিকল হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি বিদ্যুৎকেন্দ্র।এ কারণে টানা দুদিন ধরে বিদ্যুতহীন হয়ে পড়েছে ওই অঞ্চল।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD