1. jashimsarkar1980@gmail.com : admin : jashim sarkar
  2. naim@vinnabarta.com : admin_naim :
  3. admin_pial@vinnabarta.com : admin_pial :
  4. admin-1@vinnabarta.com : admin : admin
  5. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  6. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
হুমায়ূন আহমেদের ‘দখিন হাওয়া’ বাড়িতে আগুন - |ভিন্নবার্তা




হুমায়ূন আহমেদের ‘দখিন হাওয়া’ বাড়িতে আগুন

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : রবিবার, ৩ মে, ২০২০ ১:০০ অপরাহ্ন

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ধানমন্ডির দখিন হাওয়া বাসভবনের তৃতীয় তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে যাওয়ার আগেই আগুন নিয়ন্ত্রণে আনে বাড়ির লোকজন। রোববার (৩ মে) সকালে ধানমন্ডি ৩/এ-এর ৪৮ নম্বর ৬ তলা ভবনের তৃতীয় তলায় আগুন লাগে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের ডিউটি অফিসার মাহফুজ রিবেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘সকাল ৮টা ৩৩ মিনিটে ফোনে আগুন লাগার সংবাদ পাই। তখনই ঘটনাস্থলে দুটি ইউনিট পাঠানো হয়। তবে বাড়ির লোকজন মুহূর্তেই আগুন নিয়ন্ত্রণে আনে। আমরা গিয়ে কোনো আগুন দেখতে পাইনি।’ আগুনে কেউ হতাহত হয়নি বলেও জানান তিনি।

প্রয়াত এই লেখকের স্ত্রী অভিনেত্রী মেহের আফরোজ শাওন জানান, রোববার সকাল সাড়ে ৮টার পর ছয় তলা ওই ভবনের তৃতীয় তলায় আগুন লাগলে তারা ছাদে উঠে যান।

তিনি বলেন, ‘‌বিল্ডিংয়ের সিঁড়ি ধোঁয়ায় আচ্ছন্ন থাকায় আমরা নিচে নামতে পারছিলাম না। ৯৯৯ নম্বরে কল করে ফায়ার সার্ভিসের সহযোগিতা চাই। পরে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণে এনেছে। আমরা এখন নিরাপদ আছি।’

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার লিমা খানম জানান, ওই ভবনের তৃতীয় তলার একটি কক্ষে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুন লাগে। তবে ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছানোর আগেই আগুন নিভে যায়। তবে ওই বাসায় কী পরিমাণ ক্ষতি হয়েছে, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য দিতে পারেননি লিমা খানম।

ধানমণ্ডি থানার উপ-পরিদর্শক (এসআই) মো. শফিকুল ইসলাম বলেন, ‌‘দখিন হাওয়া ভবনের তৃতীয় তলায় আগুন লেগেছিল এবং দ্রুতই তা নিভে গেছে। ওই ভবনের ষষ্ঠ তলার ফ্ল্যাটে মেহের আফরোজ শাওন থাকেন।’

কথাশিল্পী হুমায়ূনের জীবনের শেষ কয়েকটি বছর ধানমণ্ডির এই দখিন হাওয়াতেই কেটেছে। ২০১২ সালে তার মৃত্যুর পরও দুই ছেলে নিষাদ ও নিনিতকে নিয়ে এই বাড়ির ষষ্ঠ তলার ফ্ল্যাটে থাকছেন নিষাদ ও নিনিতের মা শাওন।

ভিন্নবার্তা ডটকম/এসএস



আরো




মাসিক আর্কাইভ