1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
সড়ক-রেলের উন্নয়নে এডিবির সঙ্গে ১২০৭ কোটির ঋণচুক্তি সই |ভিন্নবার্তা

সড়ক-রেলের উন্নয়নে এডিবির সঙ্গে ১২০৭ কোটির ঋণচুক্তি সই

vinnabarta.com
  • প্রকাশ : মঙ্গলবার, ৩০ জুন, ২০২০, ০৮:১৯ অপরাহ্ন

গ্রামীণ সড়ক, সড়ক ও রেলের উন্নয়নে বাংলাদেশকে দুটি প্রকল্পের আওতায় এক হাজার ২০৭ কোটি টাকা (১৪২ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ সংক্রান্ত দুটি ঋণ চুক্তি সই হয়েছে।

ঋণচুক্তিতে বাংলাদেশের পক্ষ থেকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির পক্ষ থেকে বাংলাদেশে নিযুক্ত তাদের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ সই করেন।

মঙ্গলবার (৩০ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এডিবি। তারা বলছে, দেশের গ্রামীণ সড়ক উন্নয়নে ৮৫০ কোটি টাকা (১০০ মিলিয়ন মার্কিন ডলার) এবং সড়ক নির্মাণ ও রেলের উন্নয়নে ৩৫৭ কোটি টাকা (৪২ মিলিয়ন মার্কিন ডলার) বাংলাদেশকে ঋণ দেয়া হচ্ছে।

গ্রামীণ সড়ক উন্নয়নের বিষয়ে এডিবি বলছে, গ্রামীণ সড়ক যোগাযোগ উন্নয়ন প্রকল্পের আওতায় এই ঋণ প্রদান করা হচ্ছে। দেশের ৩২টি জেলায় এই প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। নতুন এ চুক্তির ফলে গ্রামীণ সড়ক এক হাজার ৭০০ কিলোমিটার থেকে দুই হাজার ৬৩০ কিলোমিটার উন্নীত করা সম্ভব হবে। এতে ৯২ মিলিয়ন মানুষ সুবিধাভোগ করবেন।

সড়ক ও রেল উন্নয়নের বিষয়ে এডিবি বলছে, এর মধ্যমে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সম্ভাব্যতা যাচাই, বিস্তর নকশা, ঝুঁকি নিরূপণ, শ্রমিক, পরিবেশগত প্রভাব, জলবায়ুর ঝুঁকি ইত্যাদি মোকাবিলা সম্ভব হবে, যা প্রকল্প যথাযথভাবে বাস্তবায়নে সহযোগিতা করবে।

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD