1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
সড়কে শৃঙ্খলা ফেরাতেই নতুন পরিবহন আইন: কাদের |ভিন্নবার্তা

সড়কে শৃঙ্খলা ফেরাতেই নতুন পরিবহন আইন: কাদের

vinnabarta.com
  • প্রকাশ : শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯, ০৩:৩০ অপরাহ্ন

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনাই সরকারের লক্ষ্য। সেজন্যই সড়ক পরিবহন আইন করা হয়েছে।

শুক্রবার (১ নভেম্বর) সকালে গাজীপুরের কালিয়াকৈরের সফিপুর বাজারে উড়াল সড়ক নির্মাণ কাজ পরিদর্শনের সময় তিনি এসব কথা বলেন।

সড়কে শৃঙ্খলা আনতে ৭৯ বছরের পুরনো আইনের ভিত্তিতে তৈরি মোটরযান অধ্যাদেশ বাতিল করে আজ শুক্রবার থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর করা হয়।

নতুন আইনে বেপরোয়া গাড়ি চালকের কারণে মৃত্যু হলে পাঁচ বছর কারাদণ্ড বা অনধিক পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয়দণ্ডের বিধান রাখা হয়। আর উদ্দেশ্যপ্রণোদিতভাবে বেপরোয়া গাড়ি চালিয়ে হত্যাকাণ্ড ঘটালে চালকের সর্বোচ্চ সাজা হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া বিভিন্ন অপরাধের জন্য জেল-জরিমানার সঙ্গে চালকের পয়েন্ট কাটার বিধান করা হয়।

ওবায়দুল কাদের বলেন, ‘সড়কে যেন শৃঙ্খলা ফিরিয়ে আসে সরকারের লক্ষ্য এটাই। সেজন্যই সড়ক পরিবহন আইন করা হয়েছে।’

ওবায়দুল কাদের বলেন, ‘বিশ্ব ব্যাংক একটি প্রকল্প দিচ্ছে। এখন আমরা আটঘাট বেঁধেই নেমেছি। অবকাঠামোগত সমস্যাও কোথাও নেই। উন্নয়ন যথেষ্ট হয়েছে। শৃঙ্খলা না থাকলে এই উন্নয়নের কোনও দাম নেই। তাই শৃঙ্খলাটা এখন বড় সংকট।’

এ সময় মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, গাজীপুর জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম, পুলিশ সুপার শামছুন্নাহার, সড়ক ও জনপথ বিভাগের ঢাকা সার্কেলের তত্ত্বাবধায়ক সবুজ উদ্দিন খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইআই/শিরোনাম বিডি

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD