1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
সেই কিংবদন্তি ক্রিকেটার আর নেই |ভিন্নবার্তা
প্রথম ৫ টেস্টে টানা সেঞ্চুরি হাঁকানো

সেই কিংবদন্তি ক্রিকেটার আর নেই

vinnabarta.com
  • প্রকাশ : বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০, ০১:১৯ অপরাহ্ন

ওয়েস্ট ইন্ডিজের বিখ্যাত ‘থ্রি ডব্লিউ’-এর শেষ স্টার স্যার এভারটন উইকস আর নেই। বুধবার বার্বাডোজে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন এ ক্যারিবীয় কিংবদন্তি ব্যাটসম্যান। তার বয়স হয়েছিল ৯৫। একসময় থ্রি ডব্লিউতে কাঁপত ক্রিকেটবিশ্ব। বার্বাডোজে জন্ম নেয়া এই তিন তারকা হলেন– স্যার ক্লাইড ওয়ালকট, স্যার ফ্র্যাংক ওরেল ও স্যার এভারটন উইকস।

১৯৪৮ সালে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে তিন সপ্তাহের ব্যবধানে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল তাদের। ২০০৬ সালে ওয়ালকট ও ১৯৬৭ সালে ওরেল মারা যান। বুধবার না ফেরার দেশে পাড়ি জমালেন স্যার উইকস।

বিশ্ব ক্রিকেটে অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন এভারটন উইকস। তিনিই সেই ক্রিকেটার, যার অভিষেকের বছরেই টানা পাঁচ টেস্টে সেঞ্চুরি রয়েছে। ষষ্ঠ টেস্টেও সেঞ্চুরি করতে যাচ্ছিলেন। কিন্তু আম্পায়ারের ভুলে ৯০ রানে সাজঘরে ফিরতে হয় তার।

প্রথম ১২ ইনিংসে ক্যারিয়ারের এক হাজার রান পূর্ণ করেছিলেন এভারটন। এত দ্রুত আর কোনো ব্যাটসম্যান এই মাইলফলকে পৌঁছতে পারেননি।

মোট ৪৮ টেস্টে ১৫ সেঞ্চুরি ও ১৯ হাফসেঞ্চুরিতে ৫৮.৬১ গড়ে ৪৪৫৫ রান করেছেন উইকস। উইকসের ব্যাটিংয়ের মধ্যে স্যার ডন ব্র্যাডম্যানের ছায়া দেখা গিয়েছিল। ১৯৫১ সালে উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পান এভারটন উইকস। পরে ১৯৯৫ সালে ক্রিকেটে অবদানের জন্য নাইটহুড উপাধি লাভ করেন তিনি। তার নামের সামনে ‘স্যার’ শব্দটি যোগ হয়। তথ্যসূত্র: ইএসপিএন ক্রিক ইনফো
ভিন্নবার্তা ডটকম/এসএস

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD