শিরোনাম
রাত পোহালেই শপথ, ভারী অস্ত্রে রাজপথে ট্রাম্প সমর্থকরাঢাকা উত্তর সিটি করপোরেশন ভবনে আগুনরোহিঙ্গা সংকট দ্রুত সমাধানে একমত চীন বাংলাদেশ মিয়ানমারধর্ষিতার ছবি প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট২০০০ কোটি টাকা পাচার : কারাগারে ফরিদপুরের ২ চেয়ারম্যানট্রাম্পের প্রত্যাহারের ‘ভ্রমণ নিষেধাজ্ঞা’ বজায় রাখবেন বাইডেনমুজিবুর রহমান দিলুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোকদেশে আরও ২০ মৃত্যু, শনাক্ত ৭০২মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেবে আ.লীগের উপকমিটিকাতারের সঙ্গে মিসর ও আমিরাতের ফ্লাইট চালু কাতারের সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করেছে সংযুক্ত আরব আমিরাত ও মিসর। প্রতিবেশী দেশটির বিরুদ্ধে আরোপ করা অবরোধ সাড়ে তিন বছর পর চলতি মাসে উঠিয়ে নিয়ে সোমবার ফ্লাইট চলাচলও শুরু করেছে। দোহাভিত্তিক আল-জাজিরা এমন খবর দিয়েছে। ২০১৭ সালের জুনে হঠাৎ করে কাতারের বিরুদ্ধে অবরোধ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। পরে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেষ্টায় গত ৫ জানুয়ারি তারা অবরোধ তুলে নিতে রাজি হয়। উপসাগরীয় ছোট্ট দেশটির বিরুদ্ধে সন্ত্রাসবাদে উসকানি ও ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের অভিযোগ তোলা হয়েছিল। এরপর কাতারের সঙ্গে সব ধরনের অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে তারা। এসব অভিযোগ অস্বীকার করে কাতার বলছে, অন্যায়ভাবে এই সম্পর্ক ছিন্ন করা হয়েছে। চলতি মাসের শুরুতে উপসাগরীয় সম্মেলনে অবরোধ উঠিয়ে নিতে একটি ঘোষণায় সই করে এসব দেশ। এবার তারা কাতারের সঙ্গে আকাশপথ খুলে দেওয়ার কথাও জানিয়েছে। তিন লাখের মতো মিসরীয় কাতারকে নিজেদের বাড়ি বলে মনে করেন। কিন্তু এই সংকটের সময় তারা দেশটিতে ভ্রমণ করতে পারেননি। অবরোধ উঠিয়ে নেয়ায় বেজায় খুশি হয়েছেন মিসরীয় প্রকৌশলী মোস্তফা আহমেদ। তিনি বলেন, সরাসরি ফ্লাইট চালু হওয়ায় জীবন আরও সহজ হবে। এর আগে ঘুরপথে সফর করতে তাদের বেশ ঝামেলা পোহাতে হতো।

সাহসী সিদ্ধান্ত নেওয়ায় দোলনকে অভিনন্দন

হাবিবুল্লাহ ফাহাদ

একটি উজ্জ্বল ও বর্ণাঢ্য পেশাগত সাংবাদিকতার ক্যারিয়ার রয়েছে দৈনিক ‘ঢাকা টাইমস’, ও সাপ্তাহিক ‘এই সময়’-এর সম্পাদক আরিফুর রহমান দোলনের। ‘প্রথম আলো’, ‘বাংলাদেশ প্রতিদিন’ কিংবা ‘আমাদের সময়’-এ দায়িত্বপূর্ণ বিভিন্ন পদে থাকাকালীন তার লেখনীতে সমাজের নানা অসংগতি অনায়াসে যেমন উন্মোচিত হয়েছে, তেমনি সারা দেশ ঘুরে গডফাদার, জঙ্গিবাদের সুলুক সন্ধান তিনি করেছেন সাহসিকতার সঙ্গে। বারবার ঝুঁকি নিয়েছেন দুই দশকের বেশি সময়ের এই পেশাগত জীবনে।

নিজেকে নিয়ে সব সময় পরীক্ষা-নিরীক্ষাও আরিফুর রহমান দোলনের বিশেষ বৈশিষ্ট্য। নিশ্চিত, সম্মানজনক ও নির্ভার পেশাগত জীবন ছেড়ে নতুন সৃষ্টির নেশায় গড়ে তোলেন গণমাধ্যম ‘ঢাকা টাইমস’ ও ‘এই সময়’। প্রতিষ্ঠা করেন প্রকাশনা সংস্থা এই সময় পাবলিকেশন্স। তার এসব প্রতিষ্ঠানে শতাধিক গণমাধ্যমকর্মী কাজ করছেন পেশাগত সন্তুষ্টি নিয়ে। প্রতিষ্ঠানগুলো যাতে স্বচ্ছন্দে চলতে পারে তার জন্য তিনি যুক্ত হয়েছেন ব্যবসা-বাণিজ্যেও। সর্বোপরি সমাজ পরিবর্তন আর সমাজকল্যাণের নেশায় গত কয়েক বছর ধরে নিরন্তর কাজ করছেন তৃণমূল স্তরের সাধারণ মানুষের সঙ্গে।

রাজনীতিতে নাম লিখিয়েছিলেন ঢাকা কলেজে উচ্চমাধ্যমিক পড়াকালীনই, মুক্তিযুদ্ধের চেতনায় ভাস্বর ছাত্রলীগের একজন কর্মী হয়ে। পরবর্তীকালে জন্মস্থান ফরিদপুরের তৃণমূল স্তরের মানুষের সেবায় ব্রতী হন। আলফাডাঙ্গা, বোয়ালমারী, মধুখালীতে (ফরিদপুর-১) আওয়ামী লীগের একজন কর্মী হিসেবে নাম লেখান। একপর্যায়ে বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি এবং ফরিদপুর জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্যপদে অভিষিক্ত হন।

আরিফুর রহমান দোলন সিদ্ধান্ত নিয়েছেন কৃষক লীগের নতুন কমিটিতে নতুন করে সহ-সভাপতি হবেন না। নতুন কমিটিতে থাকতে ইচ্ছুকদের কাছে সিভি (জীবনবৃত্তান্ত) চেয়েছিলেন নতুন সভাপতি-সাধারণ সম্পাদক। আরিফুর রহমান দোলন আগ্রহ দেখাননি। তার এই সিদ্ধান্তে ব্যক্তিগতভাবে আমি খুবই খুশি।

আরিফুর রহমান দোলনের যে পেশাগত ক্যারিয়ার তার সঙ্গে কৃষক লীগের সহ-সভাপতি পদটি আসলে সঙ্গতিপূর্ণ ছিল না। অনুসন্ধানী সাংবাদিকতার জন্য বারবার পুরস্কার পেয়েছেন তিনি। স্বনামেই তিনি যথেষ্ট খ্যাতি অর্জন করেছেন এবং একটি অবস্থান তৈরি করেছেন। নতুন করে কৃষক লীগের সহ-সভাপতি হওয়ার কোনো প্রয়োজন তার নেই।

পেশাগত কাজের মাধ্যমে সমাজ আর দেশের কাজে আরও এগিয়ে যান সম্পাদক আরিফুর রহমান দোলন। সব সময় এই কামনা। সাহসী সিদ্ধান্ত নেওয়ায় তাকে অভিনন্দন আবারও।

লেখক: সাংবাদিক

এএস/শিরোনাম বিডি

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
আরো পড়ুুন