শিরোনাম
ধর্ষিতার ছবি প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট২০০০ কোটি টাকা পাচার : কারাগারে ফরিদপুরের ২ চেয়ারম্যানট্রাম্পের প্রত্যাহারের ‘ভ্রমণ নিষেধাজ্ঞা’ বজায় রাখবেন বাইডেনমুজিবুর রহমান দিলুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোকদেশে আরও ২০ মৃত্যু, শনাক্ত ৭০২মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেবে আ.লীগের উপকমিটিকাতারের সঙ্গে মিসর ও আমিরাতের ফ্লাইট চালু কাতারের সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করেছে সংযুক্ত আরব আমিরাত ও মিসর। প্রতিবেশী দেশটির বিরুদ্ধে আরোপ করা অবরোধ সাড়ে তিন বছর পর চলতি মাসে উঠিয়ে নিয়ে সোমবার ফ্লাইট চলাচলও শুরু করেছে। দোহাভিত্তিক আল-জাজিরা এমন খবর দিয়েছে। ২০১৭ সালের জুনে হঠাৎ করে কাতারের বিরুদ্ধে অবরোধ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। পরে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেষ্টায় গত ৫ জানুয়ারি তারা অবরোধ তুলে নিতে রাজি হয়। উপসাগরীয় ছোট্ট দেশটির বিরুদ্ধে সন্ত্রাসবাদে উসকানি ও ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের অভিযোগ তোলা হয়েছিল। এরপর কাতারের সঙ্গে সব ধরনের অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে তারা। এসব অভিযোগ অস্বীকার করে কাতার বলছে, অন্যায়ভাবে এই সম্পর্ক ছিন্ন করা হয়েছে। চলতি মাসের শুরুতে উপসাগরীয় সম্মেলনে অবরোধ উঠিয়ে নিতে একটি ঘোষণায় সই করে এসব দেশ। এবার তারা কাতারের সঙ্গে আকাশপথ খুলে দেওয়ার কথাও জানিয়েছে। তিন লাখের মতো মিসরীয় কাতারকে নিজেদের বাড়ি বলে মনে করেন। কিন্তু এই সংকটের সময় তারা দেশটিতে ভ্রমণ করতে পারেননি। অবরোধ উঠিয়ে নেয়ায় বেজায় খুশি হয়েছেন মিসরীয় প্রকৌশলী মোস্তফা আহমেদ। তিনি বলেন, সরাসরি ফ্লাইট চালু হওয়ায় জীবন আরও সহজ হবে। এর আগে ঘুরপথে সফর করতে তাদের বেশ ঝামেলা পোহাতে হতো।নির্ধারিত সময়েই হবে টোকিও অলিম্পিক: জাপানের প্রধানমন্ত্রীনুসরাতের বোনের ছবি পোস্ট করে আলোচনায় নিখিলভিভিআইপিরা নয়, ফ্রন্টলাইনাররাই আগে টিকা পাবেন: স্বাস্থ্যমন্ত্রী

সাভারে বিভিন্ন প্রজাতির ৬ শতাধিক পাখি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: ঢাকার সাভার ও কামরাঙ্গীরচর এলাকায় অভিযান চালিয়ে বিভিন্ন প্রজাতির ২১০টি মুনিয়া, ৪২০টি তোতা ও ২১টি ঘুঘুসহ মোট ৬৫১ টি পাখি উদ্ধার করেছে ঢাকার বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের একটি দল।

সোমবার (২ আগস্ট) সকাল থেকে দুপুর পর্যন্ত সাভারে আশুলিয়ার ইটখোলা, জিরাবো এবং ঢাকার কামরাঙ্গীরচর এলাকায় অভিযান পরিচালনা করে এসব পাখি উদ্ধার করা হয়।

বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক জানান, চাপাইনবাবগঞ্জ থেকে রাজধানীতে একটি যাত্রিবাহী বাসে করে পাখি নিয়ে আসছিলো একটি চক্র। এমন গোপন সংবাদের ভিত্তিতে তারা সকালে টঙ্গী-আশুলিয়া-ডিইপিজেড সড়কের আশুলিয়ার জিরাবো ও ইটখোলা এলাকা থেকে কিছু পাখি উদ্ধার করে। পরে এই সূত্র ধরে ঢাকার কামরাঙ্গীরচর এলাকায় অভিযান চালিয়ে আরও বেশ কিছু পাখি উদ্ধার করা হয়। সব মিলিয়ে মুনিয়া, তোতা ও ঘুঘু প্রজাতির মোট ৬৫১ টি পাখি উদ্ধার করেন তারা।

তিনি আরো বলেন, জব্দকৃত পাখিগুলো মিরপুর জাতীয় উদ্ভিদ উদ্যানে অবমুক্ত করা হয়েছে। তবে এঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি বলেও জানান তিনি।

আইআই/শিরোনাম বিডি

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
আরো পড়ুুন