1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
সাভারে চার ইটভাটাকে ৩৫ লাখ টাকা জরিমানা, আটক ২ |ভিন্নবার্তা

সাভারে চার ইটভাটাকে ৩৫ লাখ টাকা জরিমানা, আটক ২

vinnabarta.com
  • প্রকাশ : বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯, ০৩:৫৭ অপরাহ্ন

ঢাকার সাভারে অবৈধ ভাবে গড়ে ওঠা চারটি ইটভাটায় অভিযান চালিয়ে মোট ৩৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। এসময় গুড়িয়ে দেওয়া হয়েছে ইটভাটা গুলোর বেশির ভাগ অংশ। এই সংবাদ লেখা পর্যন্ত জরিমানার টাকা পরিশোধ করতে না পারায় দুটি ইটভাটার দুই জনকে আটক রয়েছেন বলে জানা গেছে।

বুধবার সকাল ১০টার দিকে বিকেল পর্যন্ত আমিনবাজারের সালেহপুর এলাকায় তিতাস ব্রিকস, মিতালী ব্রিকস, এমআর ব্রিকস ও মিম ব্রিকসে অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাকসুদুল ইসলাম।

এসময় পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের উপ-পরিচালক শাহেদা বেগম ও সহকারী পরিচালক শরিফুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত রয়েছেন।

পরিবেশ অধিদপ্তর জানায়, রাজধানীর পাশে আমিন বাজার এলাকাসহ আশপাশের এলাকায় অবৈধ ভাবে গড়ে ওঠা অন্তত ৫০টি অবৈধ ইটভাটায় দীর্ঘদিন ধরে ইট পোড়ানো হচ্ছে। পরিবেশ দূষণ ও প্রয়োজনীয় কাগজপত্র না থাকাসহ নানা অভিযোগে আজ এসব ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। সকালে প্রথমে আমিনবাজারের সালেহপুর এলাকার তিতাস ব্রিকস ইটভাটায় অভিযান পরিচালনা করেন তারা। এসময় ইটভাটাটিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। গুড়িয়ে দেওয়া হয় ইটভাটার বেশিরভাগ অংশ। তবে তাৎক্ষণিক জরিমানার টাকা পরিশোধ করতে না পারায় ভাটার মালিক ফয়সালকে আটক করা হয়।

এরপর পার্শ্ববর্তী মেসার্স মিতালী ব্রিকস নামে অপর একটি ইটভাটায় অভিযান চালিয়ে একই অভিযোগে ৫ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত। পরে ইটভাটাটির চুল্লির কিছু অংশ গুড়িয়ে দেওয়া হয়।

পরে এমআর ব্রিকস নামে আরেকটি ইটভাটার ছাড়পত্র ও অনুমোদন সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের দেখাতে ব্যর্থ হন ইটভাটাটির মালিকপক্ষ। এসময় ইটভাটাটিকে ৫ লাখ টাকা জরিমানা প্রদানসহ ভাটার বেশিরভাগ অংশ গুড়িয়ে দেওয়া হয়।

বিকেলে একই এলাকার তুরাগ নদ বেষ্টিত নূর মিম ব্রিকস নামে আরো একটি অবৈধ ইটভাটায় অভিযানে পারিচালিত হয়। তবে চারদিকে পানি বেষ্টিত থাকায় ইটভাটাটি ভেঙ্গে দেওয়া সম্ভব হয়নি। পরে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ইটভাটাটিকে ২০ লাখ টাকা জরিমানা করেন। কিন্তু জরিমানার অর্থ আদায় না হওয়ায় একজনকে আটক করা হয়।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাকুসুদুল ইসলাম জানান, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ঢাকার চারপাশের বিভিন্ন জেলার অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান চলছে। এর অংশ হিসেবে আজ সাভারে অভিযান চালিয়ে অবৈধ এসব ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, আগে ইটভাটার আংশিক ভেঙ্গে দিয়ে বেশি টাকা জরিমানা করা হতো। কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে কম জরিমানা করে ভাটার কার্যক্রম একেবারেই বন্ধ করে দেওয়া হচ্ছে।

আইআই/শিরোনাম বিডি

 

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD