শিরোনাম

সর্বনাশা করোনায় ইতালিতে মৃতের সংখ্যা ১০০০ ছাড়াল

ইতালিতে করোনাভাইরাসে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে ১৮৯ জন। এ নিয়ে সেখানে মৃতের সংখ্যা দাঁড়াল এক হাজার ১৬ জন। আলজাজিরা জানায়, বৃহস্পতিবার ইতালির স্বাস্থ্য সুরক্ষা সংস্থা সিভিল প্রোটেকশন এজেন্সি বিষয়টি নিশ্চিত করেছে। এদিন ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ২ হাজার ৬৫১ জন। এতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ১১৩ জন।

সংস্থাটি জানায়, এদিন করোনায় মৃতের হার বৃদ্ধি পেয়েছে ২৩ শতাংশ এবং আক্রান্তের হার ২১.৭ শতাংশ। পুরো ইতালি কোয়ারেন্টিন ঘোষণা করা হয়েছে। সব ধরনের বার, রেস্তোরাঁ, সেলুন, বিউটি পার্লার বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার স্থানীয় টিভি চ্যানেলে ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে এই ঘোষণা দেন।

সুপারমার্কেট, খাবারের দোকান, ওষুধের দোকান ছাড়া সব ধরনের দোকানপাট বন্ধ ঘোষণা করেন তিনি। এর আগে শিক্ষা প্রতিষ্ঠান, সিনেমা হল, থিয়েটার স্টুডিও ও সব ধরনের ইভেন্ট বন্ধ করে দেয়া হয় দেশটিতে।

এদিকে বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭২০ জন। আক্রান্ত এক লাখ ৪৩ হাজার ৩৪৩ জন। তবে এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৬৮ হাজার ৩২৪ জন। মৃত ও আক্রান্তের অধিকাংশই হচ্ছে চীনের হুবেই প্রদেশের বাসিন্দা। অঞ্চলটির রাজধানী উহান থেকে ডিসেম্বরের শেষে ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

তবে চীনে করোনার প্রাদুর্ভাব কমে আসলে ইউরোপসহ কয়েকটি দেশে ভয়াবহ সংক্রমণ ঘটেছে। ইতালির মাধ্যমে ঝুঁকির মুখে পড়ে গেছে গোটা ইউরোপ। ফ্রান্সে আক্রান্ত হয়েছে দুই হাজার ২৮৪ জন, মারা গেছে ৪৮ জন। স্পেনে আক্রান্ত ২ হাজার ২৭৭ জন, মৃত ৫৫ জন। যুক্তরাজ্য, নেদারল্যান্ড, বেলজিয়াম, অস্ট্রিয়াসহ আরও দেশে আক্রান্তরা মারা গেছে।

এদিকে ইরানেও লাফিয়ে লাফিয়ে মৃতের সংখ্যা বাড়ছে। দেশটিতে মারা গেছে ৪২৭ জন, আক্রান্ত ১০ হাজার ৭৫ জন। দেশটিতে পার্লামেন্টের এমপিসহ সরকারি অনেক শীর্ষ কর্মকর্তা আক্রান্ত হয়েছেন করোনায়। মারা গেছেন একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তিও।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
আরো পড়ুুন