1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
সরকারের ব্যর্থতার অভিযোগে এমপির পদত্যাগ |ভিন্নবার্তা
বৈরুত বিস্ফোরণ

সরকারের ব্যর্থতার অভিযোগে এমপির পদত্যাগ

vinnabarta.com
  • প্রকাশ : বুধবার, ৫ অগাস্ট, ২০২০, ০১:৫৬ অপরাহ্ন

লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরণে সরকারের নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে পার্লামেন্ট থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির এমপি মারওয়ান হামাদে। আল-আরাবিয়াহকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, একটি অকার্যকর সরকারের অংশ হিসেবে আমি নিজেকে সম্মানিত বোধ করছি না।

তিনি বলেন, আজ রাতে প্রতিনিধি সভা থেকে পদত্যাগের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে আমি পূর্ণ স্বাধীন। কারণ আমি সেসব প্রতিষ্ঠানের সদস্য হিসেবে নিজেকে সম্মানিত বোধ করছি না, যেগুলো দেশের বিপর্যয় সম্পূর্ণ পক্ষপাতমূলকভাবে দেখছে। একটি অকার্যকর প্রেসিডেন্ট ও সরকারের অধীন বিশ্বের সামনে দেশ বিপর্যস্ত ও নিঃস্ব হয়ে পড়েছে।

সাবেক সাংবাদিক মারওয়ান হামাদে ২০০৪ সালে একটি গুপ্তহত্যার থেকে প্রাণে বেঁচে ফিরেছেন। তখন গাড়িবোমা বিস্ফোরণে তিনি আহত হলেও তার নিরাপত্তা প্রহরী নিহত হয়েছিলেন। ওয়ালিদ জুম্বালাতের নেতৃত্বাধীন প্রগতিশীল সমাজতান্ত্রিক পার্টির একজন সদস্য এ রাজনীতিবিদ।

রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ৭৮ জন নিহত এবং চার হাজারের বেশি মানুষ আহতের ঘটনায় শোক পালন করছে লেবানন। দেশটিতে বুধবার শুরু হওয়া এ রাষ্ট্রীয় শোক শুক্রবার পর্যন্ত চলবে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

লেবাননের কর্মকর্তারা বলছেন, বিস্ফোরণস্থলের ধ্বংসস্তূপ সরাতে এখনও কাজ করছেন উদ্ধারকর্মীরা। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। পরিস্থিতি পর্যালোচনায় লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন বুধবার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন।

দেশটিতে দুই সপ্তাহের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হতে পারে বলে আভাস দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। লেবানন রেডক্রসের প্রধান জর্জ কেটানি বলেন, আমরা একটি মারাত্মক বিপর্যয়ের প্রত্যক্ষদর্শী হলাম। বৈরুতের সবখানেই এখন আহত আর ক্ষতিগ্রস্ত মানুষ।

পরিস্থিতি সামলাতে সরকার জরুরি ভিত্তিতে ৬ কোটি ৬০ লাখ ডলার ছাড় করতে যাচ্ছে বলে ঘোষণা দিয়েছেন লেবাননের প্রেসিডেন্ট। মঙ্গলবার স্থানীয় সময় বিকাল ৬টার পর পর ওই বিস্ফোরণে বৈরুত ছাড়াও আশপাশের অনেক শহর কেঁপে ওঠে।

কম্পন অনুভূত হয় ২৪০ কিলোমিটার দূরের দ্বীপরাষ্ট্র সাইপ্রাসেও, সেখানকার বাসিন্দারা এ ঘটনাকে ভূমিকম্প বলে মনে করেছিলেন। বন্দরের এক বিস্ফোরক দ্রব্যের গুদামে মঙ্গলবারের ওই বিস্ফোরণের সূত্রপাত হয় আগুনের মাধ্যমে; বিস্ফোরণের পর ধোঁয়ার মেঘ কয়েক কিলোমিটার এলাকা পর্যন্ত ছড়িয়ে পড়ে।

প্রেসিডেন্ট মিশেল আউন এক টু্ইটে বলেছেন, কোনো ধরনের নিরাপত্তার ব্যবস্থা না করে দুই হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট বন্দরে মজুদ করে রাখা হয়েছিল, যা কোনোভাবে ‘গ্রহণযোগ্য নয়’।
ভিন্নবার্তা ডটকম/এসএস

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD