1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
সম্প্রসারণবাদের যুগ শেষ: লাদাখে দাঁড়িয়ে মোদি |ভিন্নবার্তা

সম্প্রসারণবাদের যুগ শেষ: লাদাখে দাঁড়িয়ে মোদি

vinnabarta.com
  • প্রকাশ : শুক্রবার, ৩ জুলাই, ২০২০, ০৪:৪৬ অপরাহ্ন

আচমকা লাদাখে উড়ে গিয়ে অঞ্চলটিকে ভারতের ‘মুকুট’ আখ্যা দিয়ে, চীনের নাম উচ্চারণ না করে দেশটির সমালোচনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

লাদাখের বহুল আলোচিত নিমুতে দাঁড়িয়ে শুক্রবার নিজের ভাষণে মোদি বলেন, ‘সম্প্রসারণবাদের যুগ শেষ। পৃথিবী এখন উন্নয়নের পথে হাঁটছে। গত শতকে সম্প্রসারণবাদীরা পৃথিবীকে শেষ করেছে। কিন্তু তারা হয় পরাজিত হয়েছে, না হয় ইতিহাসে হারিয়ে গেছে।’

লাদাখ সীমান্তে বেশ কয়েক দিন ধরে স্বস্তিতে নেই ভারত। এর ভেতর নিয়ন্ত্রণরেখায় চীনের সঙ্গে প্রাণঘাতী সংঘাতে তাদের ২০ জন নিহত হয়। ওই ঘটনার পর বিজেপি সরকারের সমালোচনা শুরু করেন ভারতের বিরোধী দলের নেতারা।

পরিস্থিতি পর্যবেক্ষণ করতে লাদাখে যাওয়ার কথা ছিল দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের। তিনি ফরোয়ার্ড পোস্টেও যাবেন বলে কথা ছিল। কিন্তু শেষ সময়ে মোদি সেখানে যান।

গালওয়ান ভ্যালিতে মারা যাওয়া সেনাদের শ্রদ্ধা জানিয়ে মোদি বলেন, ‘গালওয়ানে যারা নিজেদের জীবন বিসর্জন দিয়েছেন, তাদের সম্মান জানাই। আমাদের শত্রুরা আপনাদের যুদ্ধংদেহী রূপ দেখেছে। এই লাদাখ ভারতের মুকুট।’ মোদি এদিন সকালে লাদাখে পৌঁছান। এরপর হাসপাতালে যান আহত সেনাদের দেখতে।

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD