1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
সন্তাদের স্কুলে পাঠাতে আবদার ব্রিটিশ প্রধানমন্ত্রীর |ভিন্নবার্তা

সন্তাদের স্কুলে পাঠাতে আবদার ব্রিটিশ প্রধানমন্ত্রীর

vinnabarta.com
  • প্রকাশ : সোমবার, ২৪ আগস্ট, ২০২০

করেনার মধ্যেই যুক্তরাজ্যে আগামী সপ্তাহে পুনরায় স্কুল খোলা হচ্ছে। স্কুলে সন্তাদের পাঠাতে তাদের বাবা-মায়ের কাছে আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

সোমবার এক বিবৃতিতে বরিস বলেন, এর আগে আমি স্কুলগুলো আবার চালু করার নৈতিক দায়িত্ব ও সব শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে কথা বলেছি। আমি স্কুল কর্মীদের ধন্যবাদ জানাতে চাই যারা গ্রীষ্মকালীন সময়ে শ্রেণিকক্ষে করোনা নিরাপত্তা তৈরি করে আগামী সেপ্টেম্বরে পুনরায় খুলছেন।

প্রধান স্বাস্থ্য কর্মকতার বরাত দিয়ে তিনি বলেন, স্কুলে করোনা আক্রান্তের আশঙ্কা খুবই কম। শিশুদের স্কুলে দীর্ঘ সময় অনুপস্থিতি তাদের দূরবর্তী ভবিষ্যত বিকাশে ক্ষতিগ্রস্থ করছে। পাশাপাশি তাদের স্বাস্থ্যেরও ক্ষতি হচ্ছে। এটি করোনা আক্রান্তের চেয়ে বেশি ক্ষতিকর।

এর আগে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) এক গবেষণায় জানিয়েছে করোনায় বাড়ির চেয়ে স্কুলে শিশুদের আক্রান্তের সংখ্যা কম।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন ও সেন্ট জর্জেস ইউনিভার্সিটি- এ দুটি প্রতিষ্ঠান সার্স কোভ–২ ইনফেকশন অ্যান্ড ট্রান্সমিশন ইন এডুকেশনাল সেটিংস: ক্রস সেকশনাল অ্যানালাইসিস অব ক্লাস্টার অ্যান্ড আউটব্রেকস ইন ইংল্যান্ড’ শীর্ষক গবেষণাটি পরিচালনা করে।

এতে উল্লেখ করা হয়, গত জুন মাসে যেসব প্রাক্‌–প্রাথমিক ও প্রাথমিক স্কুল গত জুন মাসে খোলা হয়েছিল, সেখানে সংক্রমণের হার ছিল মাত্র শূন্য দশমিক শূন্য ১ শতাংশ। এর মধ্যে ৭০ শিক্ষার্থী ও ১২৮ জন স্কুলে নিয়োজিত কর্মকর্তা আক্রান্ত হয়েছেন।

গবেষণায় বলা হয়েছে, স্কুলের শিক্ষার্থীদের তুলনায় শিক্ষাসংশ্লিষ্ট কর্মকর্তাদের সংক্রমণের ঝুঁকি অপেক্ষাকৃত বেশি।
যে সময় গবেষণা চলেছে, সেই সময় যুক্তরাজ্যজুড়ে করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা ছিল ২৫ হাজার ৪৭০। এ সময় ১০ লাখ শিশু স্কুলে যায়।

করোনার হিসাব রাখা আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারসের তথ্যনুযায়ী, যুক্তরাজ্যে এখন পর্যন্ত সোয়া তিন লাখের বেশি করোনায় আক্রান্ত হয়েছেন। আর এতে সংক্রমিত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৪১ হাজারের বেশি মানুষ।

সূত্র: ইয়েনি শাফাক ও বিবিসি

ভিন্নবার্তা/এসআর

আরো পড়ুন

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By ProfessionalNews