শিরোনাম

শিশু উন্নয়ন কেন্দ্রে হত্যাকাণ্ড: মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন সোমবার

ভিন্নবার্তা প্রতিবেদক

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের তিন কিশোর খুন ও ১৫ জন আহতের ঘটনায় সমাজকল্যাণ মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন প্রস্তুত শেষ পর্যায়ে রয়েছে। সোমবার নাগাদ তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে। এক দফা সময় বাড়িয়ে তদন্ত শেষ করেছে কমিটি।

এর আগে সমাজসেবা অধিদফতর গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। সেখানে কর্মকর্তাদের গাফিলতির প্রমাণ পেয়েছে কমিটি।

শনিবার রাতে যশোরের জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান জানান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবুল লাইছকে প্রধান করে সমাজকল্যাণ মন্ত্রণালয় গঠিত তিন সদস্যের তদন্ত কমিটির প্রতিবেদন প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে। সোমবার নাগাদ কমিটি তদন্ত প্রতিবেদন জমা দেবে।

তিনি আরও জানান, শনিবার সকাল সাড়ে ৯টার দিকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী শিশু উন্নয়ন কেন্দ্র পরিদর্শন করেছেন। এসময় তিনি বন্দি, কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলেন। সেখানের অবস্থা সম্পর্কে খোঁজখবর নেন। একই সঙ্গে সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে নানা নির্দেশনা দেন। এরপর সরকারি শিশু পরিবার পরিদর্শন করেন। সেখানেও খোঁজখবর নেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ১৪ আগস্ট যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবুল লাইছকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে সমাজকল্যাণ মন্ত্রণালয়। বাকী দুই সদস্য হলেন পুলিশ সুপারের একজন প্রতিনিধি ও সমাজসেবা অধিদফতর যশোরের উপপরিচালক। কমিটিকে পাঁচ কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়।

গত ১৯ আগস্ট তদন্ত কমিটি আরও সাত দিন সময় চেয়ে আবেদন করে। সোমবার নাগাদ কমিটির প্রতিবেদন জমা হতে পারে বলে জানা গেছে।

অপরদিকে সমাজসেবা অধিদফতর গঠিত দুই সদস্যের তদন্ত কমিটি ইতোমধ্যে প্রতিবেদন জমা দিয়েছে। সেখানে কর্মকর্তাদের দায়িত্ব অবহেলা ও গাফিলতির প্রমাণ পেয়েছে।

গত ১৩ আগস্ট যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে কিশোর ‘বন্দিদের’ অমানুষিক মারপিট করা হলে তিন কিশোর নিহত ও অন্তত ১৫ জন আহত হয়।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুুন