1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
শর্তসাপেক্ষে মাস্টার্সে ভর্তির সুযোগ থাকছে না - |ভিন্নবার্তা
ঢাবি অধিভুক্ত ৭ কলেজ

শর্তসাপেক্ষে মাস্টার্সে ভর্তির সুযোগ থাকছে না

vinnabarta.com
  • প্রকাশ : সোমবার, ২৪ অগাস্ট, ২০২০, ০৬:২৯ অপরাহ্ন

ঢাকার ঐতিহ্যবাহী সাতটি সরকারি কলেজকে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এরপর থেকেই ভয়াবহ সেশনজটে পড়েন এই সাত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সেশনজটসহ নানা সমন্বয়হীনতার অভিযোগ এনে শিক্ষার্থীরা বেশ কয়েকবার আন্দোলনেও নামেন৷ সেশনজটে শিক্ষার্থীদের ক্ষতির বিষয় বিবেচনায় এনে ওই সময় কর্তৃপক্ষের উদ্যোগে শর্তসাপেক্ষে মাস্টার্সে ভর্তির সুযোগ দেয়া হয় ৷ এরপর থেকে অনার্সে এক অথবা দুই বিষয়ে শিক্ষার্থীরা অকৃতকার্য হলে মুচলেকার মাধ্যমে তাদের শর্তসাপেক্ষে মাস্টার্সে ভর্তির সুযোগ ছিল। তবে এবার সেই সুযোগ বন্ধ হচ্ছে ৷

এই বিষয়ে সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্ল্যাহ খোন্দকার বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে আমাদের মিটিং হয়েছে। অনার্স পরীক্ষায় এক বা দুই বিষয়ে অকৃতকার্যদের গত সেশনে শর্তসাপেক্ষে মাস্টার্সে ভর্তির সুযোগ দেওয়া হলেও এবার আর সেই সুযোগ থাকছে না। যারা অকৃতকার্য হবে তাদের পরবর্তী সেশনের সাথে মাস্টার্সে ভর্তি হতে হবে।’

মাস্টার্সে সাত কলেজের শিক্ষার্থীদের কলেজ পরিবর্তনের বিষয়ে তিনি বলেন, ‘সাত কলেজের মধ্যেই শিক্ষার্থীরা যেহেতু কলেজ পরিবর্তন করতে চাচ্ছে আমরা এই বিষয়টা বিবেচনা করে দেখবো।’

বর্তমান নিয়ম অনুযায়ী শিক্ষার্থীদের অনার্স ও মাস্টার্স একই কলেজ থেকে সম্পন্ন করতে হবে। তবে কলেজ পরিবর্তনের বিষয়টি কার্যকর হলে সাত কলেজের শিক্ষার্থীরা যে কোনো একটি প্রতিষ্ঠানে মাস্টার্সে ভর্তির সুযোগ পাবেন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী অনার্সের ফলাফল প্রকাশ হওয়ার দুই মাসের মধ্যে মাস্টার্সে ভর্তি হতে হবে। তবে করোনাকালে এই নিয়ম শিথিল হবে। সেজন্য শিক্ষার্থীদের মাস্টার্সে ভর্তির বিষয়ে বাড়তি চাপ না নেওয়ার কথা বলেছে কর্তৃপক্ষ।

প্রফেসর আই কে সেলিম উল্ল্যাহ খোন্দকার জানান, বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৭ সালের ডিগ্রি (পাস) উত্তীর্ণ শিক্ষার্থীদের মাস্টার্স প্রথম পর্বে (২০১৭-১৮ শিক্ষাবর্ষ) এবং অনার্স ২০১৮ সালের উত্তীর্ণ শিক্ষার্থীদের মাস্টার্স শেষ পর্বে (২০১৮-১৯ শিক্ষাবর্ষে) ভর্তি শিক্ষা মন্ত্রণালয় থেকে কলেজ খোলার নির্দেশনা পাওয়ার পর নেওয়া হবে।

এছাড়া গত বছরের মত এবারও সাত কলেজে মাস্টার্সে (শিক্ষাবর্ষ ২০১৮-১৯) বাইরের কোনো প্রতিষ্ঠান থেকে স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থী ভর্তি হতে পারবেন না।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মুনসী শামস উদ্দিন আহম্মদ বলেন, শুধু অধিভুক্ত সাত কলেজ থেকে অনার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা মাস্টার্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। বাইরের কোনো শিক্ষার্থী এই সুযোগ পাবেন না।
ভিন্নবার্তা ডটকম/এসএস

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD