1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
লকডাউনে মোড়ে মোড়ে জলটা বেধে চলছে আড্ডা ও গল্প |ভিন্নবার্তা
মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

লকডাউনে মোড়ে মোড়ে জলটা বেধে চলছে আড্ডা ও গল্প

শফিকুল ইসলাম
  • প্রকাশ : শনিবার, ১৭ এপ্রিল, ২০২১, ১১:৫৫ অপরাহ্ন

রাজধানীসহ সারা দেশে চলছে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন। কিন্তু নগরবাসীর অনেকেই এ লকডাউন মানছে না। বিশেষ করে নগরীর পাড়া-মহল্লার বাসিন্দারা এ লকডাউন মানতেই চাচ্ছে না। এমনকি তারা স্বাস্থ্যবিধিও মানছে না। এছাড়া, কাচাঁবাজার ও মাছ বাজারগুলোতেও স্বাস্থ্যবিধি মানতে দেখা যাচ্ছে না। নিত্য প্রয়োজনীয় কাচাঁ বাজার খোলা থাকার সুযোগে নগরবাসীর অনেকেই এখানে ভিড় করছে। ফলে বাজার ও পাড়া-মহল্লা থেকে করোনাভাইরাসের সংক্রমন আরো ছড়ানোর আশঙ্কা রয়েছে।

গত কয়েকদিনে রাজধানীর স্যামবাজারসহ পাড়া-মহল্লার ছোট-বড় বাজার ও দোকানগুলোতে সরেজমিনে দেখা গেছে, স্বাস্থ্যবিধি অমান্য করে একজনের সাথে আরেকজন লেগে কেনাকাটা করছে। অনেকর মুখে মাক্স থাকলেও তা থুথনির নিচে নামানো। এছাড়া, সরকারি নির্দেশ উপেক্ষা করে পাড়া-মহল্লার দোকানের সামনে ও মোড়ে মোড়ে জলটা বেধে অনেককে আড্ডা ও গল্প করতে দেখা গেছে। এক কথা বলতে গেলে পাড়া-মহল্লায় লকডাউনের কোন বালাই নেই। এদিকে, প্রধান সড়কগুলোর যেখানে চেকপোস্ট নেই সেখানে মধ্যেবয়সী ছেলেদের খেলাধূলা করতে দেখা গেছে। এসব অসচেতন মানুষদের আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী কিছুই বলছে না। ফলে তারা যেমনে ইচ্ছে তেমনিভাবে চলা ফেরা করছে।

জানা গেছে, করোনা ভাইরাসে সংক্রমণের হুমকির মুখে পড়েছে পুরো রাজধানীবাসী। সরকারি নির্দেশ উপেক্ষা করে অপ্রয়োজনে অনেকে বাসা থেকে বের হয়ে ঘোরাফেরা করছে। পাড়া-মহল্লায় আড্ডা দিচ্ছে ছোট-বড় সবাই। অনেকেই আবার প্রধান সড়কে গিয়ে উকি দিয়ে লকডাউন দেখছে। আইন শৃংখলা বাহিনীর অনুরোধও মানছে না অনেকে। নিত্য প্রয়োজনীয় কাঁচা বাজার খোলা থাকায় এখানেও ভিড় লক্ষ্যণীয়।

জানা গেছে, করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ বেড়ে যাওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য সর্বাত্মক এই লকডাউন দেয়া হয়েছে। তবে এখনকার লকডাউনের চিত্র গতবছরের লকডাউন থেকে সম্পূর্ণ ভিন্ন। কেউ কিচ্ছু মানছে না। গতবার প্রধান সড়ক থেকে পাড়া-মহল্লার লোকজন ঘরেই ছিলো। তখন রাস্তাঘাটে মানুষের সমাগমও কম ছিলো। কিন্তু এবার যানবাহনের পাশাপাশি পাড়া-মহল্লার লোকজনের জটলা বেশি দেখা যাচ্ছে। সামাজিক দূরত্ব মোটেও মানা হচ্ছে না। মাস্ক পড়ায় রয়েছে অনীহা। মানুষ করোনাকে এখন আগেরমতো আর ভয় পাচ্ছে না। লকডাউনের প্রতি মানুষের অনীচ্ছার কারণে প্রশাসনও অনেকটা ঢিলেঢালা ভাব দেখাচ্ছে।

নগরবাসীর মতে, লকডাউনে শিল্প-কারখানা খোলা। কিছু প্রতিষ্ঠান বন্ধ আবার কিছু প্রতিষ্ঠান খোলা রেখে এভাবে কোনোদিন লকডাউন হয় না। এভাবে সার্বিক অব্যবস্থাপনার কারণে লকডাউন এখন অর্ধলকডাউনে পরিণত হয়েছে যা উপকারের চেয়ে ক্ষতি করছে বেশী বলে অনেকে অভিযোগ করেছেন। তবে দেখা গেছে, যেখানে চেকপোস্ট নেই সেসব সড়কে মানুষের বেশ ভীড়। কেউ সড়কে দাঁড়িয়ে আড্ডা দিচ্ছেন, কেউ সাথে ব্যাগজাতীয় কিছু নিয়ে বাজারে বা দোকানে কিছু কিনতে বের হচ্ছেন। এভাবেই চলছে পাড়া-মহল্লার লকডাউন।

পাড়া-মহল্লার চলাফেলা করা লোকদের সাথে কথা বলে জানা গেছে, তারা করোনা ভাইরাসকে তেমন একটা ভয় পাচ্ছে না। তাদেও মতে, অফিস আদালত বন্ধ তাই ঘরে বেশি সময় বসে থাকতে ভালো লাগছে না। তাই বাইরে এসে একটু আড্ডা দিচ্ছেন তারা। পুরান ঢাকার লক্ষিবাজারের বাসিন্দা রবিউল হাসান বলেন, করোনার মধ্যে কোথায় যেতে পারছি না। অফিসও বন্ধ ঘরে কতক্ষন বসে থাকা যায়। তাই মন ভালো রাখতে একটু বাইসে এসে ঘুরাঘুরি করছি।

ভিন্নবার্তা/এমএসআই

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD