1. naim@vinnabarta.com : admin_naim :
  2. admin_pial@vinnabarta.com : admin_pial :
  3. admin-1@vinnabarta.com : admin : admin
  4. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  5. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  6. jashimsarkar1980@gmail.com : admin : jashim sarkar
  7. admin@admin.com : happy :
রাশিয়ার সেই দাবির ব্যাপারে যা বলল ইউক্রেন - |ভিন্নবার্তা




রাশিয়ার সেই দাবির ব্যাপারে যা বলল ইউক্রেন

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : রবিবার, ২৪ জুলাই, ২০২২ ১০:৫৫ pm

ইউক্রেনের বন্দরনগরী ওডেসায় কেবল সামরিক স্থাপনাতে হামলা চালিয়েছে বলে দাবি করেছে রাশিয়া। ইউক্রেনের সেই দাবির জবাব দিয়েছেন ইউক্রেনের মন্ত্রী ভ্যালেন্টিন নালিভাইচেঙ্কো।

ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজ তিনি বলেন, ওডেসা একটি ‘সম্পূর্ণ বেসামরিক সমুদ্রবন্দর’। সেখান থেকে শস্য রপ্তানি ফের শুরু করার অনুমতি দেওয়ার জন্য স্বাক্ষরিত চুক্তি মেনে চলতে রাশিয়াকে চাপ দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

নালিভাইচেঙ্কো বলেন, ইউক্রেনের সমুদ্রবন্দরগুলো থেকে ফের রপ্তানি শুরু করা বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। যদিও রাশিয়ার ওই হামলা কোনো শস্য গুদামে আঘাত হানেনি বলে সামারিক বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন।

প্রসঙ্গত, রাশিয়ার বার্তা সংস্থাগুলো প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, ওডেসা সমুদ্রবন্দরের একটি জাহাজ মেরামত কারখানায় একটি নোঙর করে রাখা ইউক্রেনীয় যুদ্ধজাহাজ ও মার্কিন সরবরাহ করা জাহাজ বিধ্বংসী হারপুন মিসাইল বোঝাই একটি অস্ত্র গুদাম দূরপাল্লার নির্ভুল নৌ ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করা হয়েছে।

কৃষ্ণ সাগরের বন্দরগুলো থেকে শস্য রপ্তানি এবং যুদ্ধের কারণে বিশ্বব্যাপী খাদ্য ঘাটতি কমানোর জন্য একটি চুক্তি স্বাক্ষরিত হওয়ার একদিন পর শনিবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলের ওই বন্দরে এই হামলা চালানো হয় বলে প্রতিবেদনে বলা হয়েছে।

ভিন্নবার্তা/এমএসআই



আরো




মাসিক আর্কাইভ