1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
রানা প্লাজার স্মৃতিস্তম্ভ রক্ষার দাবিতে সমাবেশ |ভিন্নবার্তা

রানা প্লাজার স্মৃতিস্তম্ভ রক্ষার দাবিতে সমাবেশ

vinnabarta.com
  • প্রকাশ : শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯, ০৬:১৮ অপরাহ্ন

রানা প্লাজা ধ্বসে ১১শ’র বেশি পোশাক শ্রমিক নিহত হয়েছেন।সেই নিহত শ্রমিকদের স্বরণে রানা প্লাজার সামনে একটি স্মৃতিস্তম্ভ তৈরি করেছিলেন বিভিন্ন শ্রমিক সংগঠন, নিহত শ্রমিকের স্বজন ও আহত শ্রমিকরা৷ সম্প্রতি সড়ক ও জনপথ বিভাগের উচ্ছেদ অভিযানে স্মৃতিস্তম্ভটি ভেঙ্গে ফেলা হবে জানানো হচ্ছে।স্মৃতিস্তম্ভটি  রক্ষা ও সংরক্ষণের দাবিতে সাভারে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৯ নভেম্বর) বিকাল ৪টার দিকে সাভারে বাস স্ট্যান্ড সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে পাশে ধ্বসে পরা রানা প্লাজার সামনে সমাবেশটি আয়োজন করেন নিহত শ্রমিকদের স্বজন, আহত শ্রমিক ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা-কর্মীরা।

সমাবেশে বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন বলেন, রাস্তার পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালাচ্ছেন সরকার। এই অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানকে আমরা স্বাগত জানাই। কিন্তু আমরা শুনতে  পেলাম রানা প্লাজায় নিহত শ্রমিকদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভটি ভেঙ্গে ফেলা হবে। সরকারে এই সিদ্ধান্তের প্রতিবাদ জানাচ্ছি।

শ্রমিকদের চাঁদায় নির্মীত  এই স্মৃতিস্তম্ভ কোন ভাবেই ধংস করতে দেওয়া হবে না বলেনও জানান, রফিকুল ইসলাম সুজন।

সভাবেশে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির প্রধান সমন্বয়ক তাসলিমা আক্তার বলেন, আমারা শুনতে পেরেছি রানা প্লাজায় নিহত শ্রমিকদের স্বরণে নির্মিত অস্থায়ী স্মৃতিস্তম্ভটি এখান থেকে উচ্ছেদ করা ও ধংস করার একটা পায়তারা চলছে।এটা কোন ভাবেই মেনে নেয়া হবে না। এই স্মৃতিস্তম্ভ যাতে রক্ষা করা হয় সেই দাবি জানাচ্ছি।

তিনি আরো বলেন, এটা স্মৃতিস্তম্ভটা অস্থায়ী ভাবে নির্মীত হলেও আমরা দীর্ঘদিন ধরেই একটা স্থায়ী স্মৃতিস্তম্ভ নির্মানের দাবি জানিয়ে আসছিলাম।আমাদের সেই দাবি মেনে না নিয়ে এখন এই স্মৃতিস্তম্ভটাই ভেঙ্গে ফেলার পায়তারা করা হচ্ছে।

এসময় রানা প্লাজা অঞ্চলটাকে শ্রমিকদের স্মৃতি অঞ্চল হিসেবে ঘোষনার দাবি জানান, তাসলিমা আক্তার।

সমাবেশে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি, বাংলাদেশ পোষাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশন,স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন,  বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, গণমুক্তির গানের দলসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মী ও পোশাক শ্রমিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৩ সালের ২৪ শে এপ্রিল সাভারের রানা প্লাজা ধ্বসে প্রাণ হারান ১১৩৮ শ্রমিক, আহত হন প্রায় ২৫০০ শ্রমিক।তার পর থেকেই প্রতিবছর ২৪ এপ্রিল নিহতদের স্বরণে ধ্বসে পরা রানা প্লাজার সামনে নির্মিত স্মৃতিস্তম্ভটিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নিহত শ্রমিকদের স্বজন, আহত শ্রমিক ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা কর্মীরা।

এআরএ/ শিরোনাম বিডি

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD