1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
যুক্তরাষ্ট্রে ১৩ বিক্ষোভকারী নিহত, গ্রেপ্তার ৯ হাজার - |ভিন্নবার্তা

যুক্তরাষ্ট্রে ১৩ বিক্ষোভকারী নিহত, গ্রেপ্তার ৯ হাজার

vinnabarta.com
  • প্রকাশ : বুধবার, ৩ জুন, ২০২০, ১০:২০ pm
Los Angeles Police Department commander Cory Palka stands among several destroyed police cars as one explodes while on fire during a protest over the death of George Floyd, Saturday, May 30, 2020, in Los Angeles. Floyd died in police custody on Memorial Day in Minneapolis. (AP Photo/Mark J. Terrill)

পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড মৃত্যুর ঘটনার প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সেই বিক্ষোভ থেকে অন্তত ৯৩০০ জনকে গ্রেপ্তার করেছে মার্কিন পুলিশ। গত ২৫ মে মিনেপোলিসে কয়েকজন শ্বেতাঙ্গ পুলিশ আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডকে গলায় হাঁটু চেপে হত্যা করলে যুক্তরাষ্ট্রে তীব্র আন্দোলন শুরু হয়।

এবিসি নিউজ জানায়, যুক্তরাষ্ট্রের বাইরেও ইউরোপে, অস্ট্রেলিয়ায় এই আন্দোলন ছড়িয়ে পড়েছে। বর্ণবাদ বিরোধী বিক্ষোভে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসেছে। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলসের মতো বড় শহরগুলোসহ ৪০টিরও বেশি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

তবে মিনেপোলিসসহ অনেক জায়গায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। নিউইয়র্কেও সহিংসতা ছড়িয়ে পড়ে। মঙ্গলবার রাতে নিউইয়র্কের অনেক দোকান ও শোরুমে ভাংচুর এবং লুটপাটের ছবি ও ভিডিও প্রকাশ পায়। অনেক শহরে বিক্ষোভকারীদের ওপরে টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ। সহিংসতায় দোকানপাটে আগুন জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা।

গত এক সপ্তাহ যুক্তরাষ্ট্র জুড়ে অন্তত ১৩ জন বিক্ষোভকারী নিহত হয়েছে। যাদের অধিকাংশই আফ্রিকান-আমেরিকান। এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে অনেক শহরে কারফিউ জারি করা হয়েছে। ২৯টি অঙ্গরাজ্যে ন্যাশনাল গার্ড সদস্যদের ডাকা হয়েছে।

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD