শিরোনাম

মোবাইলের আইএমইআই নম্বর বদল চক্রের ১২ সদস্য গ্রেফতার

চোরাই মোবাইলফোন কিনে বিশেষ এক ধরনের ডিভাইস ব্যবহার করে আইএমইআই নম্বর পরিবর্তন করতো একটি চক্র। পরে সেই মোবাইল আবার হাত বদল হয়ে চলে যাচ্ছে সাধারণ ক্রেতার হাতে।আইএমইআই নম্বর পরিবর্তন করার ডিভাইসসহ সংঘবদ্ধ চক্রের ১২ সদস্যকে আটক করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

তাদের দেখে মনে হতে পারে, কেউ হয়তো কম্পিউটার ঠিক করার কাজ করছে। আসলে কম্পিউটারের হার্ডডিস্কের সাথে স্মার্টফোন যুক্ত করে পাল্টে ফেলা হচ্ছে মোবাইল শনাক্তকরণ নম্বর। ছোট্ট একটি চাইনিজ ডিভাইসের সাহায্যে রাজধানীর একটি বাসায় এমন কাজ করে আসছিলেন আল-আমীন।

চুরি যাওয়া স্মার্ট ফোন উদ্ধারে আইনশৃঙ্খলাবাহিনী আইএমইআই নম্বরের ওপর নির্ভর করেন। কিন্তু অপরাধীরা প্রযুক্তির সহায়তায় এসব নম্বর পাল্টে ফেলছে। এ ধরবমন অপকর্মে জড়িত ১২ জনকে আটক করেছে সিআইডি।

যারা আটক হয়েছে এদের কেউই প্রযুক্তি বিষয়ে এতো পারদর্শী না। তারপরও বহুদিন ধরে গুলিস্তান, অ্যালিফ্যান্ট রোডসহ মোবাইল ফোন মার্কেট ঘিরে সক্রিয় এরা।

সিআইডি বলছে, দেশে এদের মতো আরও বেশ কয়েকটি চক্র সক্রিয়। মূল হোতা হিসেবে আরও দুইজনের নাম পেয়েছে পুলিশ। তাদের ধরে ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন আইন শৃঙ্খলা বাহিনী।

ভিন্নবার্তা/এসআর

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
আরো পড়ুুন