1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
মিয়ানমারে জান্তাবিরোধীদের উপর বিমান হামলা, ইন্টারনেট বন্ধ - |ভিন্নবার্তা

মিয়ানমারে জান্তাবিরোধীদের উপর বিমান হামলা, ইন্টারনেট বন্ধ

vinnabarta.com
  • প্রকাশ : সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১, ০৯:৫৩ pm

মিয়ানমারের স্যাগাইং অঞ্চলে বিক্ষোভে বিমান হামলা শুরু করেছে দেশটির জান্তা সরকার। সেই সাথে বন্ধ করে দেয়া হয়েছে কয়েকটি জেলার ইন্টারনেট সংযোগ। স্থানীয় গণমাধ্যম ও মিলিশিয়া সদস্যদের বরাতে সোমবার এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
গত পহেলা ফেব্রুয়ারি দেশটির সেনাবাহিনী ক্ষমতা কুক্ষিগত করার পর থেকে শুরু হয়েছে সঙ্কট। গণতন্ত্রকামীরা সামরিক শাসনের বিরোধিতায় পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) নামে একটি প্রতিরোধ বাহিনী গড়ে তুলেছেন।

স্থানীয় ডিভিবি নিউজ পোর্টাল খবর দিয়েছে, উত্তর-পশ্চিম মিয়ানমারের স্যাগাইংয়ের পিনলেবু এলাকায় সেনাবাহিনী বিমান হামলা চালায়। স্থানীয়রা জানিয়েছে, শনিবার রাতে এ হামলা চালানো হয়। পরে ফোন লাইন ও ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়।
পিনলেবু পিডিএফের একজন সদস্য ওই এলাকার বাইরে থেকে ফোনে রয়টার্সকে বিমান হামলার তথ্য নিশ্চিত করেছেন। তবে হামলায় পিডিএফের কোনো হতাহত হয়নি বলে জানিয়েছেন তিনি।

নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়ে পিডিএফের ওই সদস্য বলেন, ‌ইন্টারনেট এবং ফোন সংযোগ বিচ্ছিন্নের কারণে আমরা সহকর্মীদের সাথে যোগাযোগ করতে পারছি না।

বিমান হামলার দাবির বিষয়টি রয়টার্স স্বতন্ত্রভাবে নিশ্চিত হতে পারেনি। একইসাথে এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্রের সাড়া পাওয়া যায়নি।

জান্তার বিরোধী মিয়ানমারের ক্ষমতাচ্যুত সরকারের সংসদ সদস্যদের নিয়ে গঠিত ছায়া প্রশাসন জাতীয় ঐক্য সরকার (এনইউজি) বলেছে, সংঘাতে একটি রকেটচালিত গ্রেনেড, ক্ষুদে আগ্নেয়াস্ত্র এবং গোলাসহ একটি অস্ত্র ভাণ্ডার জব্দ করা হয়েছে। লড়াইয়ে মিয়ানমারের সরকারি বাহিনীর ২৫ জনেরও বেশি সদস্যের প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছে এনইউজি।

সেনাবাহিনীর বিরুদ্ধে গত ৭ সেপ্টেম্বর এনইউজি বিদ্রোহ ঘোষণার পর স্যাগাইংয়ের মতো কিছু এলাকায় রক্তপাত বৃদ্ধি পেয়েছে। মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা এবং সরকারের সম্পদকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছে গণতন্ত্রকামীদের পিপলস ডিফেন্স ফোর্স।

এর আগে, সংঘাতের সময় মিয়ানমারের সেনাবাহিনী বিক্ষোভ দমনে শহরগুলোতে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয় দেশটির জান্তা সরকার। পিডিএফের সদস্য এবং স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে দেশটির আরেক সংবাদমাধ্যম মিয়ানমার নাও বলেছে, বৃহস্পতিবার থেকে এখন পর্যন্ত মিয়ানমার সেনাবাহিনী চিন রাজ্য এবং ম্যাগওয়ে অঞ্চলের সংঘাত-কবলিত ১১টি জেলায় ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে।

গত সপ্তাহে চিন রাজ্যের থ্যান্টলাং শহরে সামরিক বাহিনীর সাথে পিডিএফের সংঘাতের পর সেখানকার হাজার হাজার বাসিন্দার ভারতমুখী ঢল শুরু হয়। ওই সংঘাতে থ্যান্টলাংয়ের খ্রিস্টান একজন যাজকের প্রাণহানি ঘটে। পরে মিয়ানমারের সেনা-নিয়ন্ত্রিত কোম্পানি মাইটেলের বেশ কিছু মোবাইল টাওয়ার ধ্বংসের দাবি করে সেখানকার কিছু মিলিশিয়া গোষ্ঠী।

সূত্র : রয়টার্স
ভিন্নবার্তা ডটকম/এন

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD