1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
মানসম্মত বইয়ের খোঁজে পাঠক |ভিন্নবার্তা

মানসম্মত বইয়ের খোঁজে পাঠক

vinnabarta.com
  • প্রকাশ : সোমবার, ২২ মার্চ, ২০২১, ০৩:২০ পূর্বাহ্ন

শুরু থেকেই এবার বইমেলার চিত্রটা অন্যরকম। অন্যবারের হিসাব যা বলে, তাতে মেলায় পাঠক আসে সাধারণত সপ্তাহখানেক পরে।

কিন্তু এবার শুরু থেকেই মেলায় পাঠক আসতে শুরু করেছেন। আর তারা শুধু মেলায় আসছেন, তা নয়; বরং তাদের বইও কিনতে দেখা যাচ্ছে।
রোববার (২১ মার্চ) বইমেলা ঘুরে দেখা যায়, বিকেল তিনটায় মেলার দুয়ার খুলে দেওয়ার পর সব শ্রেণির পাঠকরা বই মেলায় আসছেন। আর ভেতরে গিয়েই যার যার মতো করে নতুন বইয়ের খোঁজ নিচ্ছেন। প্রিয় লেখকের নতুন বইয়ের কিছু অংশ পাঠ করেই কিনে নিচ্ছেন বই। সংগ্রহ করছেন ক্যাটালগও।

বিকেলে রেজাউল ইসলাম নামের এক পাঠক জানান, এখন মূলত নতুই বই কি আসছে তাই ঘুরে দেখছি। বেশকিছু ক্যাটালগও সংগ্রহ করেছি। মেলায় এবার বই অনেক আসছে। কিন্তু মানসম্মত বই কয়টা আসছে সেটা প্রশ্নের বিষয়। আমার মতো অনেক পাঠক অপেক্ষা করেন মানসম্মত বইয়ের। বই আসুক যাচাই বাছাই করেই কিনবো।

প্রকাশকরা বলছেন, পাঠকরা এখন বইয়ের পাতা উল্টেপাল্টে দেখছেন। তারা মূলত মানসম্মত বইয়ের অপেক্ষায় আছেন।

জোনাকি প্রকাশনীর বিক্রয় কর্মী জানালেন, এখন মূলত বই নাড়াচাড়া করেই সময় পার করছেন পাঠক। বিক্রি কিছুটা হলেও এখনও সেভাবে জমে ওঠেনি।

সন্ধ্যা শেষ হওয়ার পর প্রতিদিনই আনাগোনা বাড়ছে পাঠকদের। আর এই সময়টাতে বিক্রিও ভালো বলে জানান অনেক প্রকাশক ও স্টলের বিক্রয়কর্মী।

এ বিষয়ে অবসর প্রকাশনীর ম্যানেজার মাসুদ রানা বলেন, বিকেলের পর মেলা জমে ওঠে। কারণ মেলার খোলা প্রাঙ্গণে সবাই এসে একটু প্রাণ খুলে আড্ডা দিতে পারেন। বই দেখতে ও কিনতে পারেন। এমনটা আমরা এর আগে দেখিনি। এবার বিক্রিও বেশ আশাব্যাঞ্জক।

এদিকে মেলায় প্রতিদিনই বাড়ছে নতুন বইয়ের সংখ্যা। রোববার (২১ মার্চ) বাংলা একাডেমির দেওয়া তথ্য অনুযায়ী মেলায় নতুন বই এসেছে ৮১টি।

সোমবার (২২ মার্চ) অমর একুশে বইমেলার পঞ্চম দিন। এদিন মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী: বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাহিত্য’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD