1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
ভ্যাকসিন পাসপোর্ট চালু করবে না যুক্তরাষ্ট্র |ভিন্নবার্তা

ভ্যাকসিন পাসপোর্ট চালু করবে না যুক্তরাষ্ট্র

vinnabarta.com
  • প্রকাশ : বুধবার, ৭ এপ্রিল, ২০২১, ০৯:১৫ অপরাহ্ন

কোভিড-১৯ ভ্যাকসিনের বাধ্যতামূলক পাসপোর্ট চালু করা হবে না বলে জানিয়েছে হোয়াইট হাউস। যুক্তরাষ্ট্রের নাগরিকদের গোপনীয়তা ও অধিকার রক্ষা করা উচিত বলে মন্তব্য করেছে প্রতিষ্ঠানটি। আজ বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মহামারির বিরুদ্ধে লড়াইয়ের সময় মানুষের নিরাপদ চলাচল সক্ষম করার উপায় হিসেবে বিশ্বব্যাপী এ জাতীয় পাসপোর্ট প্রবর্তনের প্রকল্পগুলো কার্যকরভাবে বিবেচিত হয়েছে। কিন্তু সমালোচকরা বলছেন, এ জাতীয় নথিপত্র বৈষম্যমূলক হতে পারে।

যুক্তরাষ্ট্র বলছে, তারা এমন কোনো নিয়ম চালু করেনি বা করবে না যার ফলে আমেরিকানদের একটি সার্টিফিকেট বহন করতে হবে।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত সাড়ে পাঁচ লাখ মানুষের কোভিড-১৯ ভাইরাসে মৃত্যু হয়েছে এবং তিন কোটির বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে, যা বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের দেশ।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি মঙ্গলবার সাংবাদিকদের বলেন, কোনো ‘কেন্দ্রীয় ভ্যাকসিনেশন ডাটাবেজ’ অথবা ‘কেন্দ্রীয়ভাবে প্রত্যেকের জন্য কোনো ভ্যাকসিন নথি বহনের বাধ্যবাধ্যকতা’ থাকবে না।

জেন সাকি বলেন, ‘সরকার এখন অথবা ভবিষ্যতে এমন কোনো নিয়ম সমর্থন করবে না যেখানে আমেরিকানদের একটি সার্টিফিকেট বহন করতে হবে’। তিনি আরও বলেন, ‘কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আমাদের উদ্দেশ্য খুবই সাধারণ, আর তা হলো আমেরিকানদের গোপনীয়তা ও অধিকার রক্ষা করতে হবে, এজন্য অন্যায়ভাবে জনগণের ওপর এ ধরনের নিয়ম ব্যবহার করা হবে না।’

ভিন্নবার্তা ডটকম/এন

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD