1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
ভ্যাকসিন নিয়ে রাশিয়ার পথেই হাঁটতে যাচ্ছে আমেরিকা! |ভিন্নবার্তা

ভ্যাকসিন নিয়ে রাশিয়ার পথেই হাঁটতে যাচ্ছে আমেরিকা!

vinnabarta.com
  • প্রকাশ : সোমবার, ৩১ আগস্ট, ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসে ‘প্রতিষেধক’ আবিষ্কারে ঘোষণা দিয়ে বিশ্বজুড়ে রীতিমতো হইচই ফেলে দেয় রাশিয়া। তবে সেই টিকা নিয়ে রয়েছে বিতর্ক। কেননা, ট্রায়ালের তৃতীয় ধাপ শেষ হওয়ার আগেই টিকা আবিষ্কারের ঘোষণা দেয় রাশিয়া। এতে ওই টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠে বিশ্বব্যাপী। এখনও বিষয়টি নিয়ে সমালোচনা চলছে।

এদিকে, এর মধ্যেই রাশিয়ার পথে হাঁটার পরিকল্পনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির সরকারি সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর প্রধান জানিয়েছেন, ভ্যাকসিন প্রস্তুতকারক কোম্পানির থেকে আবেদন পেলে চূড়ান্ত ধাপের ট্রায়াল শেষ হওয়ার আগেই অক্টোবরে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে রাজি তারা।

ফিন্যান্সিয়াল টাইমসের সঙ্গে আলাপকালে এফডিএ প্রধান স্টিফেন হ্যান বলেছেন, ‘আমি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে খুশি করতে এই সিদ্ধান্ত নিচ্ছি না। দ্রুত টিকার সুফল পেতে আগেভাগে অনুমোদন দিতে চাই ।’

তৃতীয় ধাপের ট্রায়াল শেষ না করে রাশিয়া এর আগে নিজেদের দেশে টিকার অনুমোদন দেয়। দেশটির দাবি, প্রথম দুই ধাপের ট্রায়ালে যে ফলাফল পাওয়া গেছে তা যথেষ্ট। কিন্তু মূল ব্যাপার হল তৃতীয় ধাপে একসঙ্গে অনেক মানুষের শরীরে টিকা দেওয়া হয় বলে এই ধাপের ফলাফল ছাড়া কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হওয়া সম্ভব নয়।

হ্যান বলছেন, ‘এটা নির্ভর করবে ভ্যাকসিন ডেভেলপারদের ওপর। তারা আবেদন করলে আমরা সিদ্ধান্ত নেব। যদি তারা তৃতীয় ধাপ শেষের আগে আবেদন করে, তাহলে আমরা উপযুক্ত ভাবতে পারি। আবার নাও ভাবতে পারি। তবে আমরা একটা সিদ্ধান্ত নেব।’সূত্র: ফিন্যান্সিয়াল টাইমস, সিএনবিসি

ভিন্নবার্তা/এসআর

আরো পড়ুন

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By ProfessionalNews