1. naim@vinnabarta.com : admin_naim :
  2. admin_pial@vinnabarta.com : admin_pial :
  3. admin-1@vinnabarta.com : admin : admin
  4. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  5. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  6. jashimsarkar1980@gmail.com : admin : jashim sarkar
  7. admin@admin.com : happy :
ভারত-পাকিস্তান ছাড়াই শনিবার ঢাকায় সাফ কংগ্রেস - |ভিন্নবার্তা




ভারত-পাকিস্তান ছাড়াই শনিবার ঢাকায় সাফ কংগ্রেস

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : শুক্রবার, ১ জুলাই, ২০২২ ৬:১৯ pm

শনিবার ঢাকায় অনুষ্ঠিত হবে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) নির্বাচনী সাধারণ সভা (ইলেক্টিভ কংগ্রেস)। বিকেল ৪টায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে সাফের কংগ্রেস শুরু হবে অন্যতম দুই সদস্য দেশ ভারত ও পাকিস্তানের প্রতিনিধি ছাড়াই।

ভারতের অনুরোধে এই কংগ্রেস ২৫ জুন থেকে সরিয়ে ২ জুলাই নেওয়া হয়েছে। কিন্তু দেশটির প্রতিনিধি আসতে পারছে না অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের ওপর ফিফার চোখরাঙানি থাকায়। ফেডারেশনের ওপর সরকারি হস্তক্ষেপ থাকায় ভারত ফুটবল ফেডারেশন আছে ফিফার নিষেধাজ্ঞা শংকায়। যে কারণে সাফের সবচেয়ে প্রভাবশালী দেশটি অনুপস্থিত থাকছে কংগ্রেসে।

বৃহস্পতিবারের আগপর্যন্ত পাকিস্তান ছিল ফিফার নিষেধাজ্ঞায়। যে কারণে দেশটি থেকে একজন অবজারভার কংগ্রেসে আসার কথা ছিল। পাকিস্তান ফিফার নিষেধাজ্ঞামুক্ত হলেও ভিসা না পাওয়ায় দেশটির ফুটবল ফেডারেশনের প্রতিনিধি সাফের কংগ্রেসে থাকতে পারছেন না।

সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল জাগো নিউজকে জানিয়েছেন, ‘ভারত ও পাকিস্তান ছাড়াই সাফের ইলেক্টিভ কংগ্রেস অনুষ্ঠিত হবে। বিকেল ৪টায় শুরু হবে কংগ্রেস। প্রথম সেশনে নিয়মিত কার্যক্রমগুলো হবে, দ্বিতীয় সেশনে নির্বাচন।’

যদিও সাফের নির্বাচনে কোন ভোটাভুটি লাগছে না। সবাই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। চতুর্থবারের মতো সাফের সভাপতি হতে যাচ্ছেন বাংলাদেশের কাজী মো. সালাউদ্দিন।

সাফের নির্বাহী কমিটি ৭ সদস্যের। বাংলাদেশ সভাপতি এবং ভারত ও নেপাল সহসভাপতি পদে মনোয়ানপত্র জমা দিয়েছে। দুই সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়া হয়েছে শ্রীলংকা ও ভুটান থেকে। মালদ্বীপ থেকে কেউ আবেদন করেননি। মনোনয়নপত্র জমা দেওয়ার সময়ে পাকিস্তান ছিল ফিফা কর্তৃক নিষিদ্ধ।

সাফের গঠনতন্ত্রে একটু পরিবর্তন আনা হয়েছে। চার সদস্যের মধ্যে একজন নারী সদস্য অবশ্যই থাকতে হবে। চারজনের মধ্যে একজন সদস্য থাকবেন যিনি এএফসির নির্বাহী কমিটিতে সাফের প্রতিনিধিত্ব করবেন।

আনোয়ারুল হক হেলাল বলেছেন, ‘কোনো দেশ থেকে একাধিক ব্যক্তি সাফের নির্বাহী কমিটিতে থাকতে পারবেন না। সেই নিয়ম মোতাবেক বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলংকা ও ভুটানের কেউ নারী সদস্য পদের জন্য আবেদন করতে পারবেন না। এই পদের জন্য কেউ আবেদন না করায় এ বিষয়ে শনিবার কংগ্রেসেই সিদ্ধান্ত হবে।’
ভিন্নবার্তা ডটকম/এন



আরো




মাসিক আর্কাইভ