1. jashimsarkar1980@gmail.com : admin : jashim sarkar
  2. naim@vinnabarta.com : admin_naim :
  3. admin_pial@vinnabarta.com : admin_pial :
  4. admin-1@vinnabarta.com : admin : admin
  5. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  6. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
ভারতে ‘সাম্প্রদায়িক ভাইরাস’ ছড়াচ্ছে বিজেপি: সোনিয়া গান্ধী - |ভিন্নবার্তা




ভারতে ‘সাম্প্রদায়িক ভাইরাস’ ছড়াচ্ছে বিজেপি: সোনিয়া গান্ধী

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৪ এপ্রিল, ২০২০ ১০:৩৪ পূর্বাহ্ন

গোটা বিশ্ব যখন করোনা নামের প্রাণঘাতী ভাইরাসে নাস্তানাবুদ, ভারতে তখন তার চেয়েও ভয়ংকর ‘সাম্প্রদায়িকতার ভাইরাস’ ছড়াচ্ছে বিজেপি। বৃহস্পতিবার দেশটির কট্টর হিন্দুত্ববাদী শাসক দলকে এ ভাবেই আক্রমণ করলেন প্রধান বিরোধী দল কংগ্রেসের অন্তর্বর্তিকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী। খবর আনন্দবাজার পত্রিকার।

করোনা মোকাবিলায় দলের কী ভূমিকা হওয়া উচিত তা নিয়ে নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন এ কংগ্রেস নেত্রী। সেখানেই করোনা প্রসঙ্গ তুলে বিজেপিকে এক হাত নেন তিনি।

সোনিয়া বলেন, যখন করোনা নিয়ে সবাই একজোট হয়ে লড়াই করা উচিত, সেখানে বিজেপি সাম্প্রদায়িক ঘৃণা ছড়িয়ে যাচ্ছে। যা সমাজ ও দেশের পক্ষে ভয়ঙ্কর।

ভারতের প্রত্যেক নাগরিক এটা নিয়ে উদ্বিগ্ন হওয়া উচিত। তিনি আরও বলেন, বিজেপি সমাজের ঐক্য নষ্ট করছে। কিন্তু সমাজের সেই ক্ষতি পূরণের চেষ্টা করছে আমাদের দল।

সোনিয়া গান্ধী দেশে করোনার সংক্রমণ নিয়ে মোদি সরকারের ভূমিকারও তীব্র সমালোচনা করেছেন। সেই সঙ্গে লকডাউন নিয়েও প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি।

এ কংগ্রেস নেত্রীর অভিযোগ, করোনার মোকাবিলায় সহযোগিতার প্রস্তাব দিয়েছিলেন তিনি। শুধু তাই নয়, এই সমস্যা দূর করার জন্য বেশ কয়কেটি প্রস্তাবও দিয়েছিলেন। কিন্তু তার ওই প্রস্তাব মোদি সরকার খুব একটা আমলে নেয়নি বলেও অসন্তোষ প্রকাশ করেছেন সোনিয়া ।

লকডাউনে কৃষক ও প্রান্তিক শ্রমিকদের সমস্যার প্রসঙ্গও তুলে ধরে সোনিয়া গান্ধী বলেন, কৃষক, খেতমজুর, পরিযায়ী শ্রমিক ও নির্মাণ শ্রমিকরা খুব দুর্দশার মধ্যে রয়েছেন। ব্যাবসা, বাণিজ্য ও শিল্প সব কিছু থমকে গেছে। কয়েক কোটি মানুষের জীবন আজ বিপন্ন।

৩ মে লকডাউন উঠে গেলে কী ভাবে পরিস্থিতি সামলানো হবে তা নিয়ে সরকারের কাছে স্পষ্ট পরিকল্পনা নেই বলেও অভিযোগ করেছেন সোনিয়া।

করোনার টেস্ট নিয়েও সরকারকে আক্রমণ করেন কংগ্রেস নেত্রী। তার অভিযোগ, পরীক্ষা কম হচ্ছে। টেস্ট কিট নিম্নমানের। পর্যাপ্ত সংখ্যায় টেস্ট কিট সরবরাহ করা হচ্ছে না। শুধু তাই নয়, যারা করোনার মোকাবিলা করছেন তাদের সুরক্ষার বর্মও নিম্নমানের।

এই সঙ্কটময় মুহূর্তে কংগ্রেস সস্তার রাজনীতি করছে বলে পাল্টা আক্রমণ করেছে বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, আমরা সাম্প্রদায়িক বিভাজন সৃষ্টি করছি না। আমরা একজোট হয়ে করোনার মোকাবিলা করছি। কংগ্রেসের কাছে অনুরোধ তারা যেন সস্তার রাজনীতি না করেন।
ভিন্নবার্তা ডটকম/এসএস



আরো




মাসিক আর্কাইভ