1. admin-1@vinnabarta.com : admin : admin
  2. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  3. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  4. bddesignhost@gmail.com : admin : jashim sarkar
  5. vinnabarta@gmail.com : admin_naim :
  6. admin_pial@vinnabarta.com : admin_pial :

ভারতে নিষিদ্ধ হল পিএফআই

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২ ১১:৫৪ am

ভারতের নিষিদ্ধ হল দেশটির রাজনৈতিক দল পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই)। দলটির ওপর পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। শুধু তাই নয়, নিষেধাজ্ঞা জারি করা হয়েছে পিএফআই-এর শরিক দলগুলোর ওপরও।

বুধবার একবিজ্ঞপ্তি জারি করে পিএফআই এবং এর শরিক দলগুলোকে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ)-এর আওতায় নিষিদ্ধ হিসেবে ঘোষণা করে ভারত সরকার। দেশজুড়ে এক সপ্তাহ ধরে অভিযান চালিয়ে অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে দলের ২৪০ জনেরও বেশি নেতাকর্মীকে গ্রেফতার করা হয়।এর ওপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

পিএফআই ছাড়াও অল ইন্ডিয়া ইমামস কাউন্সিল, ক্যাম্পাস ফ্রন্ট অব ইন্ডিয়া, রেহাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ন্যাশনাল উইমেন’স ফ্রন্ট, জুনিয়র ফ্রন্ট, ন্যাশনাল কনফারেন্স অব হিউম্যান রাইটস অর্গানাইজেশন, এমপাওয়ার ইন্ডিয়া ফাউন্ডেশন এবং রেহাব ফাউন্ডেশন (কেরালা)-কেও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
পিএফআই-সহ বাকি শরিক দলগুলোকে নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অব ইন্ডিয়া (সিমি), জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) এবং ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস) এর সঙ্গেও এই দলগুলোর যোগসূত্র আছে।

বিজ্ঞপ্তিতে এ-ও বলা হয়েছে, পিএফআই এবং এর সহযোগী দলগুলো যে বেআইনি কার্যকলাপের যুক্ত আছে তা ‘দেশের অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং নিরাপত্তার জন্য ক্ষতিকর’। এই দলগুলো সক্রিয় থাকলে দেশের শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে বলেও জানানো হয়েছে। সূত্র: এনডিটিভি
ভিন্নবার্তা ডটকম/এন



আরো




মাসিক আর্কাইভ