শিরোনাম

ভারতীয় ভোটারদের কাছে টানতে ট্রাম্পের নির্বাচনী প্রচারে মোদির ভিডিও

ভারতীয় ভোটারদের কাছে টানতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে হওয়া সমাবেশের ভিডিও নির্বাচনী প্রচারণায় ফলাও করে প্রচার করছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান শিবির।

প্রেসিডেন্ট পদে ট্রাম্পের ‘আরও চার বছর’ (ফোর ইয়ার মোর) প্রচারণার সূচনা হয়েছে শনিবার। সেখানেই ‘ভিডিও প্রচারণায়’ তুলে ধরা হয়েছে ট্রাম্প-মোদির যৌথ জনসভার কিছু ক্লিপস। খবর আনন্দবাজার পত্রিকার।

ভারতীয় বংশোদ্ভূত ও প্রবাসী ভারতীয় ভোটারদের প্রভাবিত করতেই ট্রাম্পের এ প্রচার কর্মসূচিতে দুই রাষ্ট্রনেতার সম্প্রতি দুটি সভার ফুটেজ ঠাঁই পেয়েছে। রয়েছে দু’জনের বক্তৃতাও।

প্রচারের দায়িত্বপ্রাপ্ত ট্রাম্প ভিকট্রি ফিনান্স কমিটির চেয়ারম্যান কিম্বারলি গিলফয়েল বলেন, ‘ভারতের সঙ্গে আমাদের বরাবরই খুব ভালো সম্পর্ক। ভারতীয়-মার্কিনদের মধ্যে এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় তুমুল জনপ্রিয়তা পেয়েছে ভিডিওটি।’

প্রথমটি, গত সেপ্টেম্বরে টেক্সাসের হিউস্টনে ‘হাউডি মোদি’ সভা। সেখানে প্রায় ৫০ হাজার ভারতীয় বংশোদ্ভূত ও প্রবাসী ভারতীয়ের সামনে কূটনীতির বেড়া টপকে ‘অব কি বার ট্রাম্প সরকার’ স্লোগান দিয়েছিলেন মোদি।

বলেছিলেন, ‘ট্রাম্পের নেতৃত্বগুণ, আমেরিকাকে নিয়ে তার আবেগ, দেশের নাগরিকদের জন্য তার উদ্বেগ এবং আমেরিকাকে ফের মহান করে তোলার জন্য তার মনের তাগিদ আমাকে অনুপ্রাণিত করে।’

ট্রাম্পের ভোট প্রচারের দ্বিতীয় ভিডিওটি মোদির রাজ্য গুজরাটের আহমেদাবাদের। গত ফেব্রুয়ারি মাসে দু’দিনের ভারত সফরে এসে সেখানে সর্দার প্যাটেল স্টেডিয়াম উদ্বোধন করেছিলেন ট্রাম্প এবং ফার্স্টলেডি মেলানিয়া।

সেখানে লক্ষাধিক মানুষের জমায়েতে মোদি দাবি করেছিলেন, তিনি এবং ট্রাম্প মিলে নয়াদিল্লি-ওয়াশিংটন সম্পর্ককে নতুন উচ্চতায় পৌঁছে দেবেন।

পরিসংখ্যান বলছে, প্রায় এক কোটি ২০ লাখ মার্কিন-ভারতীয়র বড় অংশই ডেমোক্রেটিক পার্টির সমর্থক। এবারের ভোটে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বাইডেন তার রানিংমেট হিসেবে বেছে নিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে। ফলে সেই সমর্থন আরও একচেটিয়া হওয়ার আশঙ্কা।

কিন্তু প্রবাসী ভারতীয় সমাজে মোদির জনপ্রিয়তা এখনও প্রবল। তাই ভোটের অঙ্ক কষেই মোদির ‘দ্বারস্থ’ হয়েছেন ট্রাম্প।

ভিন্নবার্তা/এসআর

আরো পড়ুুন