1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
বেলারুশে সহিংসতা বন্ধে শান্তি সমাবেশের ডাক - |ভিন্নবার্তা

বেলারুশে সহিংসতা বন্ধে শান্তি সমাবেশের ডাক

vinnabarta.com
  • প্রকাশ : শনিবার, ১৫ আগস্ট, ২০২০, ১১:৪২ am

বেলারুশের নির্বাচনকে ঘিরে রাজধানী মিনস্কে চলছে সহিংসতা। এর জের ধরেই শান্তি প্রতিষ্ঠার জন্য ডাক দিয়েছেন মূল প্রতিদ্বন্দ্বিতাকারী স্টেভলানা টিকানোভস্কায়া। তিনি বলেন এবার সংঘর্ষ বন্ধ করা উচিত। শনি ও রোববার শান্তিপূর্ণ জনসমাবেশের আহ্বান জানিয়েছেন টিকানোভস্কায়া।

১৯৯৪ সাল থেকে বেলারুসে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন আলেক্সান্ডার লুকাশেঙ্কো। কিন্তু এবারের ভোটে তিনি ৮০ শতাংশের বেশি ভোট পেলেও তা সমালোচিত হয়েছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপিয় ইউনিয়ন ভোট জালিয়াতির অভিযোগ করেছে। ফলাফলের পর এক পর্যায়ে তাকে ক্ষমতা থেকে সরে দাড়ানোর আহ্বান জানান বিক্ষোভকারীরা। এই বিক্ষোভের জের ধরেই ৬ হাজার ৭শ মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। নিহত হয়েছেন এক বিক্ষোভকারী।

বিক্ষোভ চলাকালীন সময়ে শুক্রবার ইইউর পররাষ্ট্রমন্ত্রীরা একটি জরুরি ভিডিও সভা করেছেন এবং সহিংসতা ও মিথ্যাচারের সাথে জড়িত বেলারুশিয়ান কর্মকর্তাদের উপর নতুন নিষেধাজ্ঞা প্রস্তুত করতে সম্মত হয়েছেন।

ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ৮০ শতাংশের বেশি ভোট পেয়েছেন বলে দাবি নির্বাচনি কর্মকর্তাদের। আর তার মূল প্রতিদ্বন্দ্বিতাকারী স্টেভলানা টিকানোভস্কায়া পেয়েছেন ৯.৯ শতাংশ ভোট। তবে টিকানোভস্কায়ার দাবি সমর্থন অনুযায়ী তার শতকরা ৬০ থেকে ৭০ ভোট পাওয়ার কথা ছিলো।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD