1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ৩০ হাজার |ভিন্নবার্তা
শিরোনাম:

বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ৩০ হাজার

vinnabarta.com
  • প্রকাশ : রবিবার, ৫ জুলাই, ২০২০, ০১:১৫ অপরাহ্ন

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১২ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৫ লাখ ৩০ হাজার। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, রোববার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ১২ লাখ ৩৯ হাজার ৩৭৮ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ৩০ হাজার ১১০ জনের।

বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্র। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২৮ লাখ ৩৮ হাজার ৬৭৮ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ২৯ হাজার ৬৭৩ জনের।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্ত ও উভয় মৃত্যু উভয়- বিবেচনায় দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৫ লাখ ৭৭ হাজার ৪ জন এবং মৃত্যু হয়েছে ৬৪ হাজার ২৬৫ জনের।

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে তৃতীয় স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান সাত নম্বরে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮৬ হাজার ৪১২ জন এবং মৃত্যু হয়েছে ৪৪ হাজার ২৮৩ জনের।

মৃত্যু বিবেচনায় চতুর্থ স্থানে রয়েছে ইউরোপের আরেক দেশ ইতালি, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১০ নম্বরে। ইতালিতে রোববার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৪১ হাজার ৪১৯ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৮৫৪ জনের।

যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো মৃত্যু বিবেচনায় উঠে এসেছে পাঁচ নম্বরে, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান আটে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ২ লাখ ৫২ হাজার ১৬৫ জন এবং মৃত্যু হয়েছে ৩০ হাজার ৩৬৬ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হওয়া দেশগুলোর মধ্যে রয়েছে ইউরোপের আরও দুই দেশ- ফ্রান্স ও স্পেন।

মৃত্যু বিবেচনায় ষষ্ঠ স্থানে থাকা ফ্রান্স আক্রান্ত বিবেচনায় আছে ১৫তম স্থানে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ২ লাখ ৪ হাজার ২২২ জন এবং মৃত্যু হয়েছে ২৯ হাজার ৮৯৬ জনের। আর মৃত্যুর দিক দিয়ে সপ্তম ও আক্রান্তের দিক দিয়ে নবম স্থানে থাকা স্পেনে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৫০ হাজার ৫৪৫ জন এবং মৃত্যু হয়েছে ২৮ হাজার ৩৮৫ জনের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আক্রান্ত বিবেচনায় বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় রয়েছে আট নম্বরে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৪৮ হাজার ৩১৫ জন এবং মৃত্যু হয়েছে ১৮ হাজার ৬৫৫ জনের।

মৃত্যু বিবেচনায় নবম ও আক্রান্ত বিবেচনায় ১১তম স্থানে উঠে এসেছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। রোববার সকাল পর্যন্ত দেশটিতে মোট ২ লাখ ৩৭ হাজার ৮৭৮ জন আক্রান্তের বিপরীতে মৃত্যু হয়েছে ১১ হাজার ৪০৮ জনের।

আক্রান্ত বিবেচনায় পঞ্চম স্থানে উঠে আসা লাতিন আমেরিকার দেশ পেরু মৃত্যু বিবেচনায় আছে দশ নম্বরে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯৯ হাজার ৮০ জন এবং মৃত্যু হয়েছে ১০ হাজার ৪১২ জনের।

আক্রান্ত বিবেচনায় রাশিয়ায় মৃত্যুর হার এখনও তুলনামূলকভাবে কম। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দেশটিতে রোববার সকাল পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ৬ লাখ ৭৩ হাজার ৫৬৪ এবং মৃত্যু হয়েছে ১০ হাজার ১১ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ৩ হাজার ২৮৮ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে আরও ২৯ জনের। সবমিলিয়ে শনিবার সকাল ৮টা পর্যন্ত দেশে ১ লাখ ৫৯ হাজার ৬৭৯ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। মোট মৃত্যু হয়েছে ১ হাজার ৯৯৭ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৭০ হাজার ৭২১ জন।

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD