1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ৩৬ লাখ, সুস্থ্য ৮০ লাখ |ভিন্নবার্তা

বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ৩৬ লাখ, সুস্থ্য ৮০ লাখ

vinnabarta.com
  • প্রকাশ : বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০, ১২:০৩ অপরাহ্ন

বিশ্বে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। করোনার ভয়াল থাবায় বিশ্বে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩৬ লাখ ৯২ হাজার ৬০৫ জন । এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৬ হাজার ৮৩৯ জন মানুষের। তবে আশার কথা হচ্ছে, এরইমধ্যে চিকিৎসা নিয়ে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৮০ লাখ ৩৭ হাজার ৩০৭ জন।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটার-এর পরিসংখ্যান অনুযায়ী, চীনে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। ইতালি, স্পেন, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যে মৃত্যুর সংখ্যা কমেছে। দেশগুলোতে দিন দিন বাড়ছে সুস্থতার সংখ্যাও।

করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- যুক্তরাষ্ট্রে ১৬ লাখ ৪৫ হাজার ৯৬২ জন, ব্রাজিলে ১২ লাখ ৫৫ হাজার ৫৬৪ জন, ভারতে ৬ লাখ ১৩ হাজার ৭৩৫ জন, রাশিয়ায় ৫ লাখ ২৩ হাজার ২৪৯ জন, চিলিতে ২ লাখ ৯২ হাজার ৮৫ জন, ইরানে ২ লাখ ২৭ হাজার ৫৬১ জন, জার্মানিতে ১ লাখ ৮৬ হাজার জন, ইতালিতে ১ লাখ ৯৩ হাজার ৬৪০ জন, তুর্কিতে ১ লাখ ৯৭ হাজার ৭৩৩ জন, মেক্সিকোতে ১ লাখ ৯৯ হাজার ১২৯ জন, চীনে ৭৮ হাজার ৭১৯ জন ও বাংলাদেশে ১ লাখ ৫ হাজার ৫২৩ জন।

এদিকে, আক্রান্তের ও মৃত্যুর দিক থেকে ইতালি, স্পেন, চীনকে পেছনে ফেলে বর্তমানে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩৬ লাখ ১৬ হাজার ৭৪৭ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তবে করোনায় যুক্তরাষ্ট্রে প্রাণ হারিয়েছেন ১ লাখ ৪০ হাজার ১৪০ জন।

আক্রান্তের দিক থেকে বর্তমানে দ্বিতীয় অবস্থানে আছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত ১৯ লাখ ৭০ হাজার ৯০৯ জন এবং মৃত্যু হয়েছে ৭৫ হাজার ৫২৩ জনের। দেশটিতে দ্রুত বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

তৃতীয়তে আছে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ভারত। দেশটিতে করোনা সংক্রমণে মোট আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৭০ হাজার ১৬৯ জন এবং মৃত্যু হয়েছে ২৪ হাজার ৯২৯ জনের।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সর্বশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশে ১ লাখ ৯৩ হাজার ৫৯০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ২ হাজার ৪৫৭ জনের মৃত্যু হয়েছে এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৫ হাজার ৫২৩ জন।

উল্লেখ্য, নতুন এই ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো। এই ভাইরাস নিয়ে বিশ্ব রাজনীতিতে চলছে নানা তর্ক-বিতর্ক।

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD