1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
বিরোধীদের বিক্ষোভে পুতিন সরকারের ধড়পাকড়, একরাতে আটক ১৭০০ |ভিন্নবার্তা

বিরোধীদের বিক্ষোভে পুতিন সরকারের ধড়পাকড়, একরাতে আটক ১৭০০

vinnabarta.com
  • প্রকাশ : বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১, ০৯:৪২ অপরাহ্ন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক অ্যালেক্সি নাভালনির সমর্থনে বুধবার দেশটির একাধিক শহরে বিক্ষোভ হয়েছে। এ সময় আটক করা হয়েছে এক হাজার ৭০০ জনেরও বেশি বিক্ষোভকারীকে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার রাতে রাশিয়ার বিভিন্ন শহরে রাস্তায় নেমে আসেন হাজার হাজার মানুষ। এ সময় তাঁরা নাভালনির মুক্তি ও সুচিকিৎসার দাবিতে বিক্ষোভ করেন। সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে দেশটির রাজধানী মস্কোতে।

রাশিয়ার আইন অনুসারে, বিনা অনুমতিতে বিক্ষোভ করলে কয়েক দিনের জেল বা জরিমানা হতে পারে।

ওভিডি-ইনফো নামে একটি পর্যবেক্ষক সংগঠনের দাবি, বিক্ষোভে অংশ নেওয়ায় রাশিয়ার ৯৭টি শহর থেকে অন্তত এক হাজার ৭৮৩ জনকে আটক করেছে পুলিশ। সবচেয়ে বেশি ৮০৫ জন আটক হয়েছেন সেইন্ট পিটার্সবার্গ থেকে।

এদিন আটক ব্যক্তিদের মধ্যে রয়েছেন নাভালনির প্রেস সচিব কিরা ইয়ারমিশ। অননুমোদিত বিক্ষোভে অংশগ্রহণের আহ্বান জানানোয় তাঁকে ১০ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বর্তমানে মস্কোর বাইরে একটি পেনাল কলোনিতে বন্দি রয়েছেন রুশবিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি। সেখানে উন্নত চিকিৎসার দাবিতে বেশ কিছুদিন ধরে অনশন করছেন তিনি। এর ফলে তাঁর শারীরিক অবস্থার গুরুতর অবনতি হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

জাতিসংঘের বিশেষজ্ঞরা বলছেন, নাভালনিকে যেভাবে রাখা হয়েছে তা অমানবিক। এর আগে রাশিয়ার বেশ কয়েকজন চিকিৎসক তাঁর শারীরিক অবস্থা নিয়ে আশঙ্কা প্রকাশ করে বলেছেন, আগামী কয়েকদিনের মধ্যেই হয়তো নাভালনির মৃত্যু হতে পারে। চিকিৎসার বিষয়ে এখনই গুরুত্ব দেওয়া না হলে তাঁকে বাঁচানো সম্ভব হবে না।

চিকিৎসকরা জানান, নাভালনির রক্তপরীক্ষার মাধ্যমে এটা ইঙ্গিত পাওয়া গেছে যে, তাঁর যেকোনো সময় কার্ডিয়াক অ্যারেস্ট বা কিডনি অচল হয়ে যেতে পারে। এতে তাঁর মৃত্যুও হতে পারে।

পুরোনো একটি মামলায় গত ফেব্রুয়ারিতে কারাগারে পাঠানো হয় নাভালনিকে। গত ৩১ মার্চ থেকে তিনি অনশন শুরু করেন।

ভিন্নবার্তা ডটকম/এন

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD