শিরোনাম
রাত পোহালেই শপথ, ভারী অস্ত্রে রাজপথে ট্রাম্প সমর্থকরাঢাকা উত্তর সিটি করপোরেশন ভবনে আগুনরোহিঙ্গা সংকট দ্রুত সমাধানে একমত চীন বাংলাদেশ মিয়ানমারধর্ষিতার ছবি প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট২০০০ কোটি টাকা পাচার : কারাগারে ফরিদপুরের ২ চেয়ারম্যানট্রাম্পের প্রত্যাহারের ‘ভ্রমণ নিষেধাজ্ঞা’ বজায় রাখবেন বাইডেনমুজিবুর রহমান দিলুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোকদেশে আরও ২০ মৃত্যু, শনাক্ত ৭০২মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেবে আ.লীগের উপকমিটিকাতারের সঙ্গে মিসর ও আমিরাতের ফ্লাইট চালু কাতারের সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করেছে সংযুক্ত আরব আমিরাত ও মিসর। প্রতিবেশী দেশটির বিরুদ্ধে আরোপ করা অবরোধ সাড়ে তিন বছর পর চলতি মাসে উঠিয়ে নিয়ে সোমবার ফ্লাইট চলাচলও শুরু করেছে। দোহাভিত্তিক আল-জাজিরা এমন খবর দিয়েছে। ২০১৭ সালের জুনে হঠাৎ করে কাতারের বিরুদ্ধে অবরোধ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। পরে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেষ্টায় গত ৫ জানুয়ারি তারা অবরোধ তুলে নিতে রাজি হয়। উপসাগরীয় ছোট্ট দেশটির বিরুদ্ধে সন্ত্রাসবাদে উসকানি ও ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের অভিযোগ তোলা হয়েছিল। এরপর কাতারের সঙ্গে সব ধরনের অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে তারা। এসব অভিযোগ অস্বীকার করে কাতার বলছে, অন্যায়ভাবে এই সম্পর্ক ছিন্ন করা হয়েছে। চলতি মাসের শুরুতে উপসাগরীয় সম্মেলনে অবরোধ উঠিয়ে নিতে একটি ঘোষণায় সই করে এসব দেশ। এবার তারা কাতারের সঙ্গে আকাশপথ খুলে দেওয়ার কথাও জানিয়েছে। তিন লাখের মতো মিসরীয় কাতারকে নিজেদের বাড়ি বলে মনে করেন। কিন্তু এই সংকটের সময় তারা দেশটিতে ভ্রমণ করতে পারেননি। অবরোধ উঠিয়ে নেয়ায় বেজায় খুশি হয়েছেন মিসরীয় প্রকৌশলী মোস্তফা আহমেদ। তিনি বলেন, সরাসরি ফ্লাইট চালু হওয়ায় জীবন আরও সহজ হবে। এর আগে ঘুরপথে সফর করতে তাদের বেশ ঝামেলা পোহাতে হতো।

বাস্থ্যবিধি নিয়ে পর্যটনখাতে নতুন গাইডলাইন

ভিন্নবার্তা প্রতিবেদক

স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে পর্যটকদের সেবা দিতে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রণয়ন করেছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড। বৈশ্বিক করোনা পরিস্থিতির বাস্তবতায় হোটেল-মোটেল, পর্যটক, পর্যটন কেন্দ্র ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে এসওপি মেনে চলতে আহ্বান জানিয়েছে সংস্থাটিনির্দেশনা দেয়া হয়েছে।

ট্যুরের জন্য অনলাইন বুকিং ও অনলাইন অর্থ পরিশোধ নিশ্চিত, আগমনী ভিসা সংক্রান্ত ঝামেলা এড়াতে বিদেশি পর্যটকদের ভিসা নিয়ে আসতে বলা হয়েছে এসওপিতে। এছাড়া ইনবাউন্ড পর্যটকদের ট্যুর বুকিংয়ের আগে ভ্রমণসূচী ও স্বাস্থ্যবীমা নিশ্চিত করতে হবে। চিকিৎসা প্রতিবেদন, পিসিআর রিপোর্ট, কোভিড-১৯ না থাকার প্রমাণপত্র সঙ্গে রাখতে হবে। হ্যান্ডশেক, আলিঙ্গন এড়িয়ে শুভেচ্ছা বিনিময় করতে হবে।

ভ্রমণের সময় পরিবহনে দূরত্ব বজায় রাখা, লম্বা লাইন, ভিড় এড়াতে ট্যুরের সময়সূচী, টিকিট, সিট, রাইড ইত্যাদি আগেই নিশ্চিত করা, দলগত ভ্রমণের পরিবর্তে ছোট বা পারিবারিক ভ্রমণ করা ইত্যাদি বিষয়েও গুরুত্ব দেয়া হয় এসওপিতে। এছাড়া জরুরি ওষুধ ও জটিল রোগের রিপোর্ট, পর্যাপ্ত নগদ অর্থ, ক্রেডিট কার্ড, পোশাক সঙ্গে রাখা, বুফে খাবার এড়িয়ে চলারও পরামর্শ দেয়া হয় এতে।

হোটেল-মোটেল ও পর্যটনখাতের প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে, বিদেশি পর্যটক এবং দেশিয় পর্যটকদের স্বাস্থ্যবিধি অনুযায়ী এবং আন্তর্জাতিক মান বিবেচনা করে পর্যটন সেবা নিশ্চিত করা। অফিস চালু করার আগে অবশ্যই অফিস জীবাণুমুক্ত করতে হবে। প্রতিষ্ঠানে প্রবেশপথে কর্মকর্তা-কর্মচারীদের শরীরের তাপমাত্রা মাপতে হবে। অফিস পরিবহন অবশ্যই জীবাণুমুক্ত করতে হবে। সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। সার্জিক্যাল মাস্ক শুধু একবার ব্যবহার করা যাবে, কাপড়ের মাস্ক সাবান দিয়ে পরিষ্কার করে আবার ব্যবহার করা যাবে। অফিসে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। কোন কর্মচারী অসুস্থ হলে তাকে আইসোলেশন বা কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা করতে হবে।

এ বিষয়ে ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ জানান, পর্যটকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি প্রাধান্য দিয়ে এসওপি প্রণয়ন করা হয়েছে। পর্যটক ও পর্যটন ব্যবসার সঙ্গে সম্পৃক্ত সবার জন্য এটি সুনির্দিষ্ট গাইডলাইন হিসেবে কাজ করবে। ইতোমধ্যে দেশের বিভিন্ন পর্যটন সংশ্লিষ্টদের কাছে এসওপি পাঠানো হয়েছে। তিনি বলেন, যেহেতু কোভিড-১৯ একটি আন্তর্জাতিক সমস্যা, তাই আন্তর্জাতিক মান ও নিয়ম অনুসরণ করা হয়েছে। পরিস্থিতির পরিবর্তন হলে নির্দেশনাগুলোতেও পরিবর্তন আনা হবে।

ভিন্নবার্তা/এসআর

 

 

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
আরো পড়ুুন