1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
বাজেট অধিবেশন শুরু, কাল ঘোষণা - |ভিন্নবার্তা

বাজেট অধিবেশন শুরু, কাল ঘোষণা

vinnabarta.com
  • প্রকাশ : বুধবার, ১০ জুন, ২০২০, ০৬:৩৮ pm

করোনা মহামারির মধ্যেই সম্পূর্ণ ভিন্ন প্রেক্ষাপটে শুরু হলো বাজেট অধিবেশন। বুধবার (১০ জুন) বিকেল ৫ টায় স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়। একাদশ সংসদের ৮ম অধিবেশন বা বাজেট অধিবেশনের শুরুতেই প্যানেল সভাপতি মনোনয়ন।

এরপর আইনমন্ত্রী আনিসুল হক সংবিধানের ৯৩ অনুচ্ছেদের (২) দফা অনুযায়ী তিনটি অধ্যাদেশ উত্থাপন করবেন। এর একটি হচ্ছে- তথ্য প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০ (অধ্যাদেশ নং-১/২০২০২), মূল্য সংযোজন কর ও সম্পূরক শূল্ক (সংশোধন) অধ্যাদেশ-২০২০ ( অধ্যাদেশ নং-২/২০২০২), আয় কর বা ইনকাম ট্যাক্স অধ্যাদেশ-২০২০ (অধ্যাদেশ নং-৩/২০২০২)

অধ্যাদেশ উত্থাপনের পর শোক প্রস্তাব গ্রহণ। রেওয়াজ অনুযায়ী সিটিং কোন সংসদ সদস্য অর্থাৎ বর্তমান সংসদের কোন এমপি মারা গেলে তার ওপর আনীত শোক প্রস্তাব নিয়ে সংসদে আলোচনা হবে। শোক প্রস্তাবের ওপর আলোচনার পর সাধারণত দিনের আর কোন কর্মসূচি থাকে না। তাই শোক প্রস্তাব শেষে সংসদের অধিবেশন মুলতবি ঘোষণা করা হবে।

একাদশ সংসদের ৮ম বা বাজেট অধিবেশনে বৃহস্পতিবার (১১ জুন) বিকেল ৩ টা ১৫ মিনিটে ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে সংসদে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে বাজেট অনুমোদন দেওয়া হবে। সেই বাজেটে রাষ্ট্রপতি অনুমোদন দেওয়ার পর সংসদে উত্থাপন করবেন অর্থমন্ত্রী।

আ হ ম মুস্তফা কামাল তার জীবনের দ্বিতীয় বাজেট উত্থাপন করতে যাচ্ছেন। যদিও গত অর্থবছরের বাজেট উপস্থাপন করতে গিয়ে ডেঙ্গু জ্বরের অসুস্থতার জন্য পুরো বাজেট বক্তৃতা দিতে পারেননি। তখন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট উত্থাপন ও বাজেট সম্পর্কে বক্তব্য রাখেন।

প্রথম বারের মতো সংসদে বসে বাজেট অধিবেশন কাভার করার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে গণমাধ্যমকর্মীরা। এছাড়া প্রতিবছরই বাজেট উত্থাপনের দিন বিভিন্ন দেশের কূটনীতিকগণ, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এই বাজেট প্রত্যক্ষ করার জন্য আমন্ত্রণ পেয়ে থাকেন এবার সেটিও বন্ধ রাখা হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে এবার বাজেট অধিবেশনে সংসদ সদস্যদের আসাও সীমিত করা হয়েছে। সাড়ে ৩০০ সংসদ সদস্যের মধ্যে তালিকা করে মাত্র ৮০ থেকে ৯০ জনের অধিবেশনে যোগদানের জন্য বলা হয়েছে।

সামাজিক দূরত্ব মেনে করা হয়েছে আসন বিন্যাস

করোনা সংক্রমণ রোধে সংসদে আসন বিন্যাসেও পরিবর্তন আসবে। সেক্ষেত্রে প্রধানমন্ত্রীর আশপাশের বেশ কয়েকটি আসন ফাঁকা রাখা হবে। তারই অংশ হিসেবে প্রধানমন্ত্রীর ঠিক পেছনের আসনে বসা সংসদের প্রধান হুইপ নূর ই আলম চৌধুরীকে আরও এক সারি পেছনে বসতে হবে। অন্যদিকে প্রধানমন্ত্রীর ডান পাশের আসনে বসতেন সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী। বয়স বিবেচনায় তিনি অধিবেশনে যোগ দিচ্ছেন না বলে জানা গেছে। সংসদ উপনেতার ডানে বসতেন মতিয়া চৌধুরী এবার প্রধানমন্ত্রীর ডান পাশের আরো কয়েকটি আসন ফাঁকা রেখে অন্যদের আসন বিন্যাস করা হয়েছে। একই ভাবে অন্যদের আসনও ফাঁকা রেখে বিন্যাস করা হয়েছে।

বাজেট অধিবেশনে কোন দিন কি: করোনা পরিস্থিতির কারণে এবার বাজেট অধিবেশন হবে খুবই সংক্ষিপ্ত। মাত্র ১২ কার্যদিবস চলবে এবারের অধিবেশন। এরইমধ্যে বাজেট অধিবেশন নিয়ে সংসদ সচিবালয় একটি সূচি বা ক্যালেন্ডার তৈরি করেছে। এবারের বাজেটের আকার হতে পারে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। ১১ ‍জুন বাজেট উত্থাপনের পর ১২ ও ১৩ জুন অধিবেশনের মুলতবি। ১৪ ও ১৫ জুন ২০১৯-২০২০ অর্থ বছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা এবং সম্পূরক বাজেট পাস।

পরদিন শুরু হবে প্রস্তাবিত (২০২০-২০২১ অর্থ বছরের) সাধারণ বাজেটের ওপর আলোচনা। ১৬ ও ১৭ জুন আলোচনা শেষে ১৮-২১ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে। এরপর ২২-২৪ জুন আরো তিন দিন বাজেটের ওপর আলোচনা করে ২৫-২৮ জুন চারদিনের বিরতি দেয়া হবে।

২৯ জুন সোমবার বাজেটের ওপর সমাপনী আলোচনা হবে। এদিনই পাস হবে অর্থবিল। ৩০ জুন মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে। এরপর আরেকটি বিরতি দিয়ে ৮ বা ৯ জুলাই একদিনের জন্য অধিবেশন বসে ওইদিনই সমাপ্তি টানা হবে। ক্যালেন্ডার অনুযায়ী অধিবেশন শুরু ও বাজেট পেশের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসবে। চলবে দুপুর দেড়টা পর্যন্ত।

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD